এ বার স্কুল চালাতে পাঠ দেবে প্রশাসন

স্কুলশিক্ষা দফতরের অধীনে থাকা ১২ হাজার হাইস্কুলের প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সভাপতিকে সরকারি নিয়ম কানুন ও স্কুল পরিচালনার প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য।

Advertisement

সোমনাথ চক্রবর্তী

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৮ ০৩:৫৩
Share:

দাড়িভিট কাণ্ড থেকে শিক্ষা নিয়ে রাজ্য সরকার এ বার স্কুল কর্তৃপক্ষকেই স্কুল পরিচালনার প্রশিক্ষণ দিতে চলেছে। শুধু শিক্ষকরাই নন। প্রশিক্ষণ নেবেন পরিচালন সমিতির মাথাও।

Advertisement

স্কুলশিক্ষা দফতরের অধীনে থাকা ১২ হাজার হাইস্কুলের প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সভাপতিকে সরকারি নিয়ম কানুন ও স্কুল পরিচালনার প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। নবান্ন সূত্রে খবর, এই প্রশিক্ষণ দেওয়া হবে কলকাতার সল্টলেকে অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রেনিং ইন্সস্টিটিউটে (এটিআই)। শিক্ষামহলের দাবি, এ ধরনের পদক্ষেপ এই প্রথম। এ বিষয়ে স্কুলশিক্ষা দফতরের সঙ্গে প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রের শীর্ষ কর্তাদের দফায় দফায় আলোচনার পরে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রের খবর। ২০১৯ সালের এপ্রিল থেকে প্রশিক্ষণ শুরু হবে। এক সপ্তাহের কর্মশালায় প্রতি ব্যাচে ৮০ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে।

কী থাকবে এই প্রশিক্ষণ পর্বে?

Advertisement

শিক্ষা দফতর ও প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রের সূত্রে জানা গিয়েছে, ‘সেন্টার ফর পলিসি অ্যান্ড ট্রেনিং ফর স্কুল এডুকেশন’ নামে এই প্রশিক্ষণে থাকবে সরকারি কাজের নিয়ম সংক্রান্ত খুঁটিনাটি জানার ব্যবস্থা। কোন নিয়ম মেনে কীভাবে শিক্ষক নিয়োগ হবে, পদোন্নতি, বেতন ‘স্কেল’ কীভাবে নির্ধারিত হবে, শিক্ষক স্কুলে না পড়িয়ে ফাঁকি দিলে তাঁর বিরুদ্ধে কী কী ব্যবস্থা নেওয়া হবে, কোনও শিক্ষক কোনও কারণে গ্রেফতার হলে তাঁর বিরুদ্ধে কীভাবে, কী ব্যবস্থা নিতে হবে, মামলা হলে দ্রুত নিষ্পত্তি কি ভাবে করা হবে - এ সবই শেখানো হবে।

সল্টলেকের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রে এত দিন আইএএস, ডব্লিউবিসিএস এবং অন্যান্য সরকারি আধিকারিক ও কর্মীদের বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হত। এই প্রথম সরকারি, সরকার পোষিত ও সাহায্যপ্রাপ্ত স্কুলের প্রধান শিক্ষক এবং পরিচালন সমিতির সভাপতিদের কলকাতায় এনে এটিআইয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। ইসলামপুরের দাড়িভিট স্কুলে শিক্ষক নিয়োগকে কেন্দ্র করে সম্প্রতি রাজ্য রাজনীতি উত্তাল হয়ে ওঠে। কিন্তু মাসাধিককাল কেটে গেলেও স্কুল চালু হয়নি। সল্টলেকের প্রশাসনিক প্রশিক্ষণ কেন্দ্রের এক কর্তা জানান, কোর্স মেটিরিয়াল তৈরির প্রস্তুতি চলছে। সেই কাগজপত্র প্রধান শিক্ষক এবং ম্যানেজিং কমিটির সভাপতিদের দেওয়া হবে। তিনি জানান, সরকারি নিয়ম নীতি না মেনে কাজ করায় স্কুলশিক্ষা দফতরে সব চেয়ে বেশি মামলা হচ্ছে। সেই মামলা থেকে কীভাবে মুক্তি পাওয়া যায় তার উপর জোর দেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন