Eastern Railway

হল্ট স্টেশনে টিকিট কাটার সমস্যা দূর করতে পদক্ষেপ, শিয়ালদহ ডিভিশনে ইউটিএস ব্যবস্থা চালু করল রেল

শিয়ালদহ ডিভিশনে অনেকগুলি হল্ট স্টেশন রয়েছে। সেই সব স্টেশনে সব ট্রেন না দাঁড়ালে কয়েকটি নির্দিষ্ট ট্রেনের স্টপেজ দেওয়া হয়। কিন্তু এত দিন হল্ট স্টেশনগুলিতে কোনও টিকিট কাউন্টার ছিল না। তাতে সমস্যায় পড়তেন যাত্রীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৮:৩০
Share:

হল্ট স্টেশনে টিকিট কাটার সমস্যা দূর করতে নয়া পদক্ষেপ রেলের। গ্রাফিক: সনৎ সিংহ।

যাত্রী সুবিধার্থে আরও একটি উল্লেখযোগ্য পদক্ষেপ করল পূর্ব রেল। শিয়ালদহ ডিভিশনে সব হল্ট স্টেশনে টিকিট কাটার ব্যবস্থায় রেল আমূল পরিবর্তন আনল। এ বার স্টেশনে গিয়ে অনলাইনেই টিকিট কাটতে পারবেন যাত্রীরা। হল্ট স্টেশনগুলিতে থাকবে ইউটিএস-এর মাধ্যমে টিকিট কাটার ব্যবস্থা। অনলাইনে পেমেন্ট করার জন্য ‘কিউআর কোড’ ব্যবস্থাও করা হচ্ছে হল্ট স্টেশনগুলিতে।

Advertisement

শিয়ালদহ ডিভিশনে অনেকগুলি হল্ট স্টেশন রয়েছে। সেই সব স্টেশনে সব ট্রেন না দাঁড়ালে কয়েকটি নির্দিষ্ট ট্রেনের স্টপেজ দেওয়া হয়। তাই প্রতি দিনই এই সব হল্ট স্টেশনে যাত্রীদের আনাগোনা রয়েইছে। কিন্তু এত দিন হল্ট স্টেশনগুলিতে কোনও টিকিট কাউন্টার ছিল না। তাতে সমস্যায় পড়তেন যাত্রীরা। সেই সমস্যা সমাধানেই পূর্ব রেল নয়া পদক্ষেপ করল।

হল্ট স্টেশনগুলিতে স্থায়ী টিকিট কাউন্টার না থাকায় যাত্রীদের সুবিধার্থে অতীতে রেল একাধিক পদক্ষেপ করেছিল। টেন্ডার দেখে এই সব হল্ট স্টেশনের টিকিট কাটার দায়িত্ব দেওয়া হত বেসরকারি সংস্থাকে। তারাই এই সব স্টেশনে টিকিট কাটার ব্যবস্থা করত। টিকিট কেটে পাওয়া লাভের অংশ ভাগাভাগি হত রেল এবং সংশ্লিষ্ট বেসরকারি সংস্থার মধ্যে। তবে তাতেও সমস্যা মেটেনি।

Advertisement

এ বার স্থায়ী সমাধানের লক্ষ্যেই হল্ট স্টেশনগুলিতে ইউটিএস-এর মাধ্যমে অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা চালু করল পূর্ব রেল। রেলযাত্রার জন্য দীর্ঘক্ষণ টিকিটের লাইনে দাঁড়ানোর ঝক্কি দূর করতেই ইউটিএস মোবাইল অ্যাপ চালু করেছিল রেল। অ্যান্ড্রয়েড, উইন্ডোজ় এবং আইওএস ভিত্তিক স্মার্টফোনের জন্য ‘ইউটিএস অন মোবাইল’ অ্যাপের জনপ্রিয়তা দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে। ব্যবহারকারীরা এই অ্যাপটি গুগল প্লে স্টোর, উইন্ডোজ অ্যাপ স্টোর এবং অ্যাপল স্টোর থেকে ডাউনলোড করতে পারেন। এ বার থেকে হল্ট স্টেশনগুলিতে ইউটিএস-এ টিকিট কাটার ব্যবস্থা থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন