সেমিনারে সম্প্রীতির নিশান

মোগল যুগ থেকে শুরু করে স্বাধীন ভারত— সম্প্রীতির দীর্ঘ ইতিহাস কী বিচিত্র, সেটাই উঠে এল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সেমিনারে। বিশ্ববিদ্যালয়ের আরবি ও ফার্সি বিভাগের সঙ্গে কুতবি জুবিলি স্কলারশিপ প্রোগ্রামের যৌথ উদ্যোগে সল্টলেক ক্যাম্পাসে ওই আলোচনাসভার আয়োজন করা হয়।

Advertisement
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৩২
Share:

মোগল যুগ থেকে শুরু করে স্বাধীন ভারত— সম্প্রীতির দীর্ঘ ইতিহাস কী বিচিত্র, সেটাই উঠে এল কলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সেমিনারে। বিশ্ববিদ্যালয়ের আরবি ও ফার্সি বিভাগের সঙ্গে কুতবি জুবিলি স্কলারশিপ প্রোগ্রামের যৌথ উদ্যোগে সল্টলেক ক্যাম্পাসে ওই আলোচনাসভার আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য আশুতোষ ঘোষ জানান, কিছু গোষ্ঠী এই সাম্প্রদায়িক সখ্য ভাঙার চেষ্টা করছে। ভারতের বিভিন্ন সনাতন ধর্মের সহাবস্থানের কথা ভুলে যাচ্ছে তারা। কুতবি জুবিলি স্কলারশিপের অধিকর্তা আব্দুল আজিজ কুতবুদ্দিন জানান, শুধু মেধাবীদের বৃত্তি দেওয়াই এই স্কলারশিপের উদ্দেশ্য নয়। পড়ুয়াদের মধ্যে ঐক্য ও সম্প্রীতির চেতনা গড়ে তোলা এর অন্যতম লক্ষ্য। সভায় ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন