Golden Jubilee

সুবর্ণ জয়ন্তী উদযাপনে ঐশীদের সঙ্গে বিমানেরা

এই উদযাপনের মধ্যে ছিল প্রয়াত কিংবদন্তি ফুটবলার মারাদোনার স্মরণে এ দিন বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিটে ফুটবল টুর্নামেন্টও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২০ ০৫:২৫
Share:

যাদবপুরে ছাত্র সমাবেশে বিমান বসু। ডান দিকে, পুরুলিয়ায় এসএফআইয়ের কর্মসূচী তে ঐশী ঘোষ। নিজস্ব চিত্র।

ছাত্র সংগঠনের সুবর্ণ জয়ন্তী উদযাপনকে উপলক্ষ করে জেলায় জেলায় তরুণ প্রজন্মকে ময়দানে নামাল সিপিএম। বর্তমান প্রজন্মের ছাত্র-ছাত্রীদের সঙ্গে মিছিল ও অনুষ্ঠানে পা মেলালেন দলের প্রাক্তন ছাত্র নেতারাও।

Advertisement

এসএফআইয়ের ৫০ বছর পূর্তি উদযাপন শুরু হয়েছিল গত বছরই। গোটা বছরভর নানা কর্মসূচির পরে এখন সমাপ্তি অনুষ্ঠানের পালা। সেই উপলক্ষেই রবিবার নানা জেলায় মিছিল ও ছাত্র সমাবেশ হয়েছে। যা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। এই উদযাপনের মধ্যে ছিল প্রয়াত কিংবদন্তি ফুটবলার মারাদোনার স্মরণে এ দিন বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিটে ফুটবল টুর্নামেন্টও। দক্ষিণে যাদবপুরে মিছিল ও গাঙ্গুলিবাগানে সমাবেশে ছিলেন বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু, বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী, এসএফআইয়ের সর্বভারতীয় সভাপতি ভি পি সানু। বিমানবাবু, সুজনবাবু এ দিনই কোচবিহার রওনা দিয়েছেন আজ, সোমবার মিছিল ও ছাত্র সমাবেশে যোগ দেওয়ার জন্য।

পুরুলিয়ায় এ দিন সমাবেশে ছিলেন জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের এসএফআই নেত্রী ঐশী ঘোষ। আবার বোলপুরে ছাত্র মিছিল থেকেই প্রতিবাদ জানানো হয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে বিশ্বভারতীর ‘অবমাননা’র। সেখানে ছিলেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। ছাত্র সংগঠনের প্রথম যুগের নেতা বিমানবাবু মনে করিয়ে দিয়েছেন, শিক্ষার বাণিজ্যিকরণ হোক বা গৈরিকীকরণ, প্রথম প্রতিবাদে এগিয়ে আসতে হবে ছাত্র সমাজকেই। ভবিষ্যতের রাজনীতির অঙ্কুর তৈরি হয় ছাত্র-মন থেকেই।

Advertisement

এসএফআইয়ের ৫০ বছর পূর্তি উপলক্ষে, দিয়েগো মারাদোনা স্মরণে বঙ্কিম চ্যাটার্জি স্ট্রিটে ফুটবল টুর্নামেন্ট। নিজস্ব চিত্র

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন