SFI Book Release

বিকল্প শিক্ষানীতির চর্চায় এ বার বই

বইটির বিভিন্ন অধ্যায়ে ভারতের শিক্ষাকাঠামো গড়ে ওঠার ইতিহাস, স্বাধীনতার পরে নানা সময়ে শিক্ষানীতির বিশ্লেষণ ও একটি বিকল্প শিক্ষানীতির কতকগুলি মূল সূত্র আলোচনা করা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৭
Share:

এসএফআই রাজ্য সম্পাদকের বই প্রকাশ অনুষ্ঠানে বাম নেতা ও শিক্ষাবিদেরা। —নিজস্ব চিত্র।

শিক্ষা কাঠামো এবং বিকল্প শিক্ষানীতির সূত্রকে দুই মলাটের মধ্যে নিয়ে এল এসএফআই। ‘লেখাপড়ায় লকডাউন: বিকল্পের খোঁজে’ শীর্ষক বইটি লিখেছেন সংগঠনের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য, ভূমিকা লিখেছেন প্রাক্তন সাংসদ, অধ্যাপক মালিনী ভট্টাচার্য। বইটির বিভিন্ন অধ্যায়ে ভারতের শিক্ষাকাঠামো গড়ে ওঠার ইতিহাস, স্বাধীনতার পরে নানা সময়ে শিক্ষানীতির বিশ্লেষণ ও একটি বিকল্প শিক্ষানীতির কতকগুলি মূল সূত্র আলোচনা করা হয়েছে। গড়ফা সংস্কৃতি চক্রে রবিবার বইটির আনুষ্ঠানিক প্রকাশ করতে গিয়ে এসএফআইয়ের প্রাক্তন নেতা সুজন চক্রবর্তী শিক্ষা ব্যবস্থার বেসরকারিকরণের নেতিবাচক দিক তুলে ধরে শিক্ষা আন্দোলনকে রাজনৈতিক আন্দোলন-সংগ্রামের মূল স্রোতের সঙ্গে যুক্ত করার ডাক দিয়েছেন। অনুষ্ঠানে ছিলেন শিক্ষাবিদ পবিত্র সরকার, বাম কৃষক নেতা সঞ্জয় পূততুণ্ড প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন