Voter List

রাজ্যে ভোটার তালিকা সংশোধনে কর্মীর অভাব

ভোটার তালিকা সংশোধন বা ‘প্রি-রিভিশন’-এর এই কাজে দেখা হবে, কোনও মৃত ব্যক্তির নাম এখনও তালিকায় রয়েছে কি না। বিবাহিত কোনও মহিলার নাম বা কোনও ব্যক্তির নাম দু’জায়গায় থাকলে তা বাদ দেওয়া হবে।

Advertisement

চন্দ্রপ্রভ ভট্টাচার্য

কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৩ ০৮:৩৭
Share:

—প্রতীকী ছবি।

আগামী বছর লোকসভা ভোটের আগে ভোটার তালিকা সংশোধনের উপরে যে বিশেষ জোর পড়বে, তা আগেই স্পষ্ট করে দিয়েছে নির্বাচন কমিশন। ১ নভেম্বর থেকে সেই তালিকা সংশোধনের কাজ শুরু হওয়ার কথা। তার আগে প্রাথমিক পর্যায়ের তথা মূল যাচাই হবে। সেই কাজে যত সংখ্যায় কর্মীর প্রয়োজন, ততটা না থাকায় সমস্যা দেখা দিয়েছে বলে সূত্রের খবর। এই অবস্থায় এক জন ‘বুথ লেভেল অফিসার’ বা বিএলও-র উপরে প্রয়োজনে একাধিক বুথের দায়িত্ব দেওয়ার ভাবনাচিন্তা রয়েছে কমিশনের।

Advertisement

কমিশন সূত্র জানাচ্ছে, প্রাথমিক শিক্ষকেরাই সাধারণত বিএলও-এর দায়িত্ব পালন করেন। একেকটি বুথে এত দিন তিন-চার জন করে বিএলও দায়িত্ব পেতেন। সেই বুথের ভোটার সংখ্যা যদি ১২০০ বা তার বেশি হয়, সেই ক্ষেত্রে সংশ্লিষ্টরা নিজেদের মধ্যে ভাগ করে বাড়ি বাড়ি গিয়ে যাচাইয়ের কাজ করতেন। তবে এ বার সম্ভবত এক জন বিএলও-কেই একটি বুথের দায়িত্ব পালন করতে হবে। এমনও হতে পারে, এক জনকে দায়িত্ব নিতে হতে পারে একাধিক বুথের। প্রশাসনিক পর্যবেক্ষকদের অনেকের অনুমান, নিয়োগ কম হওয়ার কারণে সম্ভবত এই সমস্যা তৈরি হয়েছে।

কমিশনের এক কর্তার কথায়, ‘‘এমন নয়, লোকসংখ্যা অনেক কমে গিয়েছে। তবে ১০০% কর্মী হাতে নেই। আবার কোনও চুক্তিভিত্তিক বা আশা-অঙ্গনওয়াড়ি কর্মীদের এই কাজে লাগানোও সম্ভব নয়। ফলে যে ৯০-৯৫% কর্মী আমাদের হাতে রয়েছে, তাঁদের দিয়েই ঘুরিয়ে ফিরিয়ে কাজ সামলাতে হবে।’’

Advertisement

ভোটার তালিকা সংশোধন বা ‘প্রি-রিভিশন’-এর এই কাজে দেখা হবে, কোনও মৃত ব্যক্তির নাম এখনও তালিকায় রয়েছে কি না। বিবাহিত কোনও মহিলার নাম বা কোনও ব্যক্তির নাম দু’জায়গায় থাকলে তা বাদ দেওয়া হবে। নতুন ভোটার হিসেবে যাঁরা নাম তুলতে চাইবেন, সেই তথ্যও নথিবদ্ধ হবে সেই পর্বে। গত বারের মতোএ বারও নতুন ভোটারদের অন্তর্ভুক্তির উপরে জোর দেওয়া হয়েছে। সেই পর্বের পরে গোটা তথ্যভান্ডার ডিজিটাইজ় করে খসড়া তালিকা তৈরি হবে। তার পরে শুরু হবে ‘স্পেশাল সামারি রিভিশন’। আগামী ১ জানুয়ারি পর্যন্ত সব কাজের পরে ৫ জানুয়ারি প্রকাশ পাবে চূড়ান্ত ভোটার তালিকা। তার ভিত্তিতে হবে লোকসভা নির্বাচন।

১৯ অগস্ট রাজ্যে আসতে পারেন তিন জন উপনির্বাচন কমিশনার। বাকি সব কিছুর সঙ্গে তাঁরা ভোটার তালিকার সংশোধনের কাজও খতিয়ে দেখতে পারেন বিশেষ ভাবে। এখন রাজ্যে মোট বুথের সংখ্যা ৭৫ হাজার ৫০১টি। ভোটার সংখ্যা ১৫০০-র বেশি হলে নতুন বুথ তৈরি করা হয়। ফলে ভোটার সংখ্যার উপর আগামী দিনে বুথ সংখ্যাও নির্ভর করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন