শুভা দত্তের জীবনাবসান

আদি বাড়ি বরিশালে হলেও শুভাদেবীর জন্ম এবং বেড়ে ওঠা কলকাতাতেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০১৯ ০৪:৩৭
Share:

২০০৮ সালে বরুণ সেনগুপ্তের মৃত্যুর পর ‘বর্তমান’ সংবাদপত্রের দায়িত্ব নেন শুভা দত্ত।

‘বর্তমান’ সংবাদপত্রের প্রধান সম্পাদক শুভা দত্তের জীবনাবসান হয়েছে। সোমবার সকাল ১০টা ৪২ মিনিটে ইএম বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে তিনি প্রয়াত হন। বয়স হয়েছিল ৬৭ বছর। পুজোর সময় থেকে ওই হাসপাতালে ছিলেন তিনি। তাঁর মেয়ে রূপাঞ্জনা দত্ত, জামাই বিবেক প্রমুখ রয়েছেন। এ দিন সন্ধ্যায় কেওড়াতলা শ্মশানে শুভাদেবীর শেষকৃত্য সম্পন্ন হয়।

Advertisement

আদি বাড়ি বরিশালে হলেও শুভাদেবীর জন্ম এবং বেড়ে ওঠা কলকাতাতেই। পাঁচ ভাইবোনের মধ্যে সব থেকে ছোট ছিলেন তিনি। একদা মন্টেসরি স্কুলশিক্ষিকা শুভাদেবীর সাংবাদিকতায় আসা প্রিয় ‘মেজদা’, বর্তমান পত্রিকার প্রতিষ্ঠাতা-সম্পাদক বরুণ সেনগুপ্তের হাত ধরে। তখন বর্তমান গোষ্ঠীর মাসিক পত্রিকা ‘সুখী গৃহকোণ’ সম্পাদনার দায়িত্ব সামলাতেন শুভাদেবী। ২০০৮ সালের ১৯ জুন বরুণবাবুর মৃত্যুর পর কাগজের দায়িত্ব নেন তিনি। দীর্ঘ এক দশক ধারাবাহিকতা বজায় রেখে দক্ষ হাতে সামলেছেন কাগজ, ম্যাগাজ়িন। বর্তমান গোষ্ঠীর সব প্রকাশনারই প্রধান সম্পাদক ছিলেন শুভাদেবী।

শুভাদেবীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন হাসপাতালে গিয়ে শোকসন্তপ্ত পরিজনদের সঙ্গে দেখা করেন তিনি। রাজ্য মন্ত্রিসভার কয়েক জন গুরুত্বপূর্ণ সদস্য, সব রাজনৈতিক দলের নেতা-সহ বিশিষ্টজনেরা হাসপাতালে ও বর্তমান অফিসে গিয়ে শ্রদ্ধা জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন