বুধবার থেকে দক্ষিণ দিনাজপুরে প্রকাশ্যে ধূমপান নিষিদ্ধ

প্রকাশ্যে ধূমপান এবং গুটখা বিক্রি আজ, বুধবার থেকে নিষিদ্ধ হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলায়। মঙ্গলবার, বিশ্ব তামাকবিরোধী দিবস উপলক্ষে আর আহমেদ ডেন্টাল কলেজে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছে ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের রাজ্য শাখা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ৩১ মে ২০১৬ ২০:৩২
Share:

প্রকাশ্যে ধূমপান এবং গুটখা বিক্রি আজ, বুধবার থেকে নিষিদ্ধ হচ্ছে দক্ষিণ দিনাজপুর জেলায়। মঙ্গলবার, বিশ্ব তামাকবিরোধী দিবস উপলক্ষে আর আহমেদ ডেন্টাল কলেজে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছে ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশনের রাজ্য শাখা। নবান্ন থেকে ইতিমধ্যেই এই নির্দেশ পৌঁছেছে জেলা প্রশাসনের কাছে।

Advertisement

তামাকের জেরে মুখের ক্যানসার ক্রমশ বাড়ছে দেশজুড়ে। এ ব্যাপারে চিকিৎসকেরা বার বার সতর্ক করেছেন সরকারকে। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য কেন্দ্রের তরফেও রাজ্যগুলিকে একাধিকবার অনুরোধ করা হয়েছে। এ দিনের অনুষ্ঠানে রাজ্যের স্বাস্থ্যকর্তারা জানান, পরীক্ষামূলকভাবে একটি জেলায় এটি শুরু হচ্ছে। পরে ধাপে ধাপে অন্যত্রও করার চেষ্টা হবে।

সিগারেটস অ্যান্ড আদার টোব্যাকো প্রোডাক্টস অ্যাক্ট ২০০৩-এর অন্তর্ভুক্ত প্রহিবিশন অব স্মোকিং ইন পাবলিক প্লেসেস রুল জারি হয় ২০০৮ সালে। কিন্তু তার পরেও রাস্তাঘাটে, অফিসে, যানবাহনে চলছে যথেচ্ছ ধূমপান। এই আইন অনুযায়ী প্রকাশ্যে ধূমপান করলে ২০০ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। আইন অনুযায়ী, ১৮ বছরের কম বয়সী কাউকে সিগারেট-বিক্রি করাও যায় না। কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকজাত পদার্থ বিক্রি করাও নিষিদ্ধ। কিন্তু নিয়মই সার, কার্যত তা মানাই হয় না। এ বার জেলা ধরে ধরে এই নিয়মের কঠোর প্রয়োগ করার কথা ভাবছে রাজ্য।

Advertisement

আরও খবর

আজ অ্যান্টি টোবাকো ডে, সিগারেট ছাড়তে খান এই ৮ খাবার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন