কালীপুজোয় শব্দমাত্রা বাধা থাকছে ৯০ ডেসিবেলেই

কালীপুজোয় এ বার বহাল থাকল পর্ষদের নির্দেশিকাই। অর্থাৎ ৯০ ডেসিবেলের বেশি শব্দমাত্রার বাজি রাজ্যে নিষিদ্ধ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৯ নভেম্বর ২০১৫ ১৫:১৬
Share:

কালীপুজোয় এ বার বহাল থাকল পর্ষদের নির্দেশিকাই। অর্থাৎ ৯০ ডেসিবেলের বেশি শব্দমাত্রার বাজি রাজ্যে নিষিদ্ধ।

Advertisement

বাজির শব্দমাত্রা নিয়ে মামলার জেরে পর্ষদের ২০১৩ সালের নির্দেশিকা বাতিল করেছিল জাতীয় পরিবেশ আদালত বা ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল। তাঁদের নির্দেশ ছিল, শব্দমাত্রা নিয়ে বিজ্ঞানভিত্তিক সমীক্ষা করে নতুন করে নির্দেশিকা জারি করতে হবে। পূর্ণাঙ্গ সমীক্ষা রিপোর্ট না করলেও একটি বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে ৯০ ডেসিবেল শব্দমাত্রা বেঁধে নির্দেশিকা জারি করে পর্ষদ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে ফের ট্রাইব্যুনালে মামলা দায়ের করেছিল। সোমবার মামলাটি শুনানি হলেও ৯০ ডেসিবেলের নির্দেশিকা খারিজ করেনি পরিবেশ আদালত।

জেনে নিন বাজি পোড়ানোর সতর্কতা

Advertisement

এ দিন পরিবেশ আদালত জানায়, আজ, মঙ্গলবার কালীপুজো। তার ২৪ ঘণ্টা আগে নির্দেশিকা খারিজ করলে বাজির শব্দমাত্রা নিয়ে বিভ্রান্তি তৈরি হতে পারে। নতুন করে নির্দেশিকা জারি করার সময়ও হাতে নেই। তবে আদালতের একটি সূত্র বলছেন, বিশেষজ্ঞ কমিটির পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি না করে কীসের ভিত্তিতে ৯০ ডেসিবেল শব্দমাত্রা ধার্য করা হল, পর্ষদের কাছে তার ব্যাখ্যা চেয়েছে ট্রাইব্যুনালের বিচারপতি প্রতাপ রায় ও বিশেষজ্ঞ-সদস্য পি সি মিশ্রের ডিভিশন বেঞ্চ। তিন সপ্তাহের মধ্যে পর্ষদকে এ ব্যাপারে হলফনামা জমা দিতেও বলা হয়েছে। আগামী ২১ ডিসেম্বর মামলাটির পরবর্তী শুনানি। এ দিন আদালতের নির্দেশের পরে সারা বাংলা আতসবাজি উন্নয়ন সমিতির চেয়ারম্যান বাবলা রায় বলেন, ‘‘এ দিন আমাদের নৈতিক জয় হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন