State News

মৌলবাদী হুমকিতে থেমে যাওয়ার কারণ দেখছি না

‘অভিশাপ’ কেবল আমার একার নয়। আমার মনে হয় যে একটা গণতান্ত্রিক দেশে বাক-স্বাধীনতার যে স্বাভাবিক আবহ থাকার কথা তার উপরেই নেমে আসছে অভিশাপ। ব্যাক্তিগত ভাবে ঘটনাটিকে বিশেষ গুরুত্ব না দিলেও সামাজিক গুরুত্বকে এড়িয়ে যেতে পারছি না।

Advertisement

শ্রীজাত

শেষ আপডেট: ২১ মার্চ ২০১৭ ১৬:৫৩
Share:

‘অভিশাপ’ কেবল আমার একার নয়। আমার মনে হয় যে একটা গণতান্ত্রিক দেশে বাক-স্বাধীনতার যে স্বাভাবিক আবহ থাকার কথা তার উপরেই নেমে আসছে অভিশাপ। ব্যাক্তিগত ভাবে ঘটনাটিকে বিশেষ গুরুত্ব না দিলেও সামাজিক গুরুত্বকে এড়িয়ে যেতে পারছি না। আমার মনে হয় ঘটনাটি আগামী দিনে ঘনিয়ে আসা অন্ধকারের দিকেই নির্দেশ করছে।

Advertisement

আরও পড়ুন, কবিতার ঘায়ে ধর্ম মুর্ছা যাবে!

আমি আমার মতো করে আমার কথা কবিতায় বলতে ভালবাসি। কারও কোনও ব্যবহার বা উক্তি বিরোধযোগ্য মনে হলে কবিতাতেই তার বিরোধ করি। কোনও ধর্মীয় বিশ্বাসে আঘাত হানা আমার অভিপ্রায় নয়। তবে মৌলবাদকে বার বার আঘাত করতে হবে বইকি। পৃথিবীতে মৌলবাদীরা চিরকালই এই ধরনের কাজ করে এসেছেন আর শিল্পীরাও তাঁদের কাজ করে গেছেন। আমার কাজ লেখা। লেখার মাধ্যমেই আমি আমার কাজ চালিয়ে যেতে চাই। মৌলবাদী হুমকি বা ফতোয়ায় থেমে যাওয়ার কোনও কারণ দেখছি না।

Advertisement

আরও পড়ুন, যিনি কুৎসিত উক্তি করেছেন, তাঁর বিরুদ্ধেই প্রতিবাদ হোক

অনেকেই জানতে চাইছেন যে আমি কি শুধু হিন্দু মৌলবাদের বিরুদ্ধেই কলম ধরলাম? তা হলে তাঁরা আমার সাম্প্রতিক লেখা অনুসরণ করেননি। করলে বুঝতেন, একই ভাবে ইসলামীয় মৌলবাদের বিরুদ্ধে কবিতাই হয়ে উঠেছিল আমার অস্ত্র। লিখেছিলাম ‘অন্ধকার লেখাগুচ্ছ’। বাংলাদেশে একের পর এক ব্লগার খুনের প্রতিবাদই ফুটে উঠেছিল ‘অন্ধকার লেখাগুচ্ছ’-এ। আসলে মুক্তমনাদের অবাধ বিচরণই প্রকৃত গণতন্ত্রের পরিচায়ক। আমি চিরকাল এই বিশ্বাসে বিশ্বাসী। ব্লগার হত্যা হয়তো ছিল সীমান্তের ও পারের ঘটনা। কিন্তু তা আঘাত করেছিল এ পারেরও অসংখ্য মানুষকে। আমার মনে হয় যে আমার দেশেও বোধহয় সেই রকমই পরিস্থিতি ঘনিয়ে আসছে!

আরও পড়ুন, ‘ধর্মীয় ভাবাবেগে আঘাত’! শ্রীজাতের বিরুদ্ধে এফআইআর শিলিগুড়িতে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন