SSC recruitment case

এসএসসির চাকরি বাতিল মামলা: সুপ্রিম কোর্টে শুনানি আগামী শুক্রবার! বলছে আদালত সূত্র

এসএসসি চাকরি বাতিল মামলার শুনানির সম্ভাব্য দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত সূত্রে খবর, আগামী ৩ মে শুনানির সম্ভাবনা রয়েছে। যদিও কোন বেঞ্চে মামলার শুনানি হবে, তা এখনও জানানো হয়নি।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১২:০৬
Share:

—ফাইল চিত্র।

এসএসসি চাকরি বাতিল মামলার শুনানির সম্ভাব্য দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত সূত্রে খবর, আগামী ৩ মে শুনানির সম্ভাবনা রয়েছে। যদিও কোন বেঞ্চে মামলার শুনানি হবে তা এখনও জানানো হয়নি।

Advertisement

গত সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের পুরো প্রক্রিয়াই বাতিল করেছে। চাকরি গিয়েছে ২৫ হাজার ৭৫৩ জনের। যাঁরা মেয়াদ-উত্তীর্ণ প্যানেলে চাকরি পেয়েছিলেন, যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের বেতন ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। চার সপ্তাহের মধ্যে ১২ শতাংশ হারে সুদ-সহ বেতন ফেরত দিতে বলা হয়েছে ওই চাকরিপ্রাপকদের। এর পর বুধবার হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা করে পশ্চিমবঙ্গ স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। পাশাপাশি রাজ্য সরকার এবং মধ্যশিক্ষা পর্ষদও পৃথক মামলা দায়ের করে।

সোমবার এসএসসির চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার জানিয়েছিলেন, হাই কোর্টের এই রায়ে তিনি খুশি নন। তিনি প্রশ্ন তোলেন, ‘‘পাঁচ হাজার জনের বিরুদ্ধে অবৈধ ভাবে চাকরি পাওয়ার অভিযোগ উঠেছে, তার জন্য ২৬ হাজার জনের কেন চাকরি বাতিল হবে?’’ সিদ্ধার্থ সে দিনই জানিয়েছিলেন, আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণ করবেন। সেই মতোই চাকরি বাতিলের নির্দেশের বিরুদ্ধে বুধবার সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন (এসএলপি) করে এসএসসি। বুধবার সিদ্ধার্থ বলেন, ‘‘সিবিআই তদন্তে পাঁচ হাজার চাকরির ক্ষেত্রে দুর্নীতির অভিযোগ ছিল। এর বাইরেও ১৯ হাজারের বেশি শিক্ষক এবং অশিক্ষক কর্মী রয়েছেন, যাঁরা এই মুহূর্তে চাকরিহারা। রাজ্য সরকারের সঙ্গে আলোচনা সাপেক্ষেই আমরা হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা করছি।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন