SSC Recruitment

SSC recruitment: মেধাতালিকায় নম্বর ‘কম’, নবম ও দশমের শিক্ষকপদে নিয়োগের তালিকা নিয়েও ক্ষোভ

স্কুল সার্ভিস কমিশন নম্বর-সহ নবম ও দশমের শিক্ষকপদে নিয়োগের তালিকা নিয়েও ফের অসন্তোষ দানা বেঁধেছে কর্মপ্রার্থীদের একাংশের মধ্যে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ০৭:৩৮
Share:

অভিযোগ, লিখিত পরীক্ষায় তাঁদের যত নম্বর পাওয়ার কথা, তার থেকে অনেক কম নম্বর দেওয়া হয়েছে। ফাইল ছবি

কলকাতা হাই কোর্টের নির্দেশ অনুযায়ী এসএসসি বা স্কুল সার্ভিস কমিশন নম্বর-সহ নবম ও দশমের শিক্ষকপদে নিয়োগের জন্য প্রার্থীদের মেধা-তালিকা প্রকাশ করেছে ঠিকই। কিন্তু সেই তালিকা নিয়েও ফের অসন্তোষ দানা বেঁধেছে কর্মপ্রার্থীদের একাংশের মধ্যে। বেশ কিছু প্রার্থীর অভিযোগ, লিখিত পরীক্ষায় তাঁদের যত নম্বর পাওয়ার কথা, তার থেকে অনেক কম নম্বর দেওয়া হয়েছে। এর প্রতিকারে আদালতের দ্বারস্থ হওয়ারও কথা ভাবছেন বহু প্রার্থী।

Advertisement

চন্দন প্রধান নামে এক চাকরিপ্রার্থী জানিয়েছেন, লিখিত পরীক্ষার পরে এসএসসি ‘আনসার কি’ প্রকাশ করে। কোন প্রশ্নের ঠিক উত্তর কী, তা দেওয়া থাকে ‘আনসার কি’-তে। তার সঙ্গে মিলিয়ে পরীক্ষার্থীরা ধারণা করে নিতে পারেন, তাঁরা কতটা ঠিক লিখেছেন এবং লিখিত পরীক্ষায় তাঁরা কত নম্বর পাবেন। চন্দনবাবু বলেন, ‘‘আনসার কি মিলিয়ে আমরা যে নম্বর পাব বলে হিসেব করেছিলাম, তার থেকে বেশ কিছু কম নম্বর দেওয়া হয়েছে। এটা হয়েছে অনেক চাকরিপ্রার্থীর ক্ষেত্রেই। এর ফলে সামগ্রিক র‌্যাঙ্কিংয়ে প্রভাব পড়েছে।’’ ওই কর্মপ্রার্থী জানিয়েছেন, তাঁরা এই নিয়ে কলকাতা হাই কোর্টে মামলা করার কথা ভাবছেন। চন্দনবাবুর কথায়, ‘‘সবিস্তার নম্বর-সহ মেধাতালিকা প্রকাশের পরেই বোঝা যাচ্ছে, আমরা যে সব অভিযোগ আগে করেছিলাম, তার সবই ঠিক।’’

নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষকপদে নিয়োগের জন্য প্রার্থীদের মেধা-তালিকা ১৫ জুলাইয়ের মধ্যে নম্বর-সহ প্রকাশ করতে হবে বলে উচ্চ আদালত গত ২৪ জুন এসএসসি-কে নির্দেশ দিয়েছিল।

Advertisement

সেই নির্দেশ অনুযায়ী বৃহস্পতিবার সন্ধ্যায় শুধু নবম ও দশমের শিক্ষকপদ প্রার্থীদের মেধা-তালিকা প্রকাশ করে এসএসসি। কমিশন সূত্রের খবর, ২০১৮ সালের নবম-দশমের মেধা তালিকায় যাঁরা প্যানেলভুক্ত ছিলেন এবং যাঁরা অপেক্ষমাণ প্রার্থী, তাঁদের সকলেরই লিখিত পরীক্ষা, শিক্ষাগত যোগ্যতা ও ইন্টারভিউয়ের নম্বর প্রকাশ করা হয়েছে। এমনকি প্রার্থীদের আবেদনপত্রের লিঙ্কও খোলা যাচ্ছে। কমিশনের ওয়েবসাইটে প্রার্থীরা নম্বর-সহ মেধাতালিকা দেখতে পাচ্ছেন।

এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেন, ‘‘নবম-দশমের পরে এ বার আমরা একাদশ ও দ্বাদশ শ্রেণির শিক্ষকপদ প্রার্থীগের নম্বর-সহ মেধা-তালিকা প্রকাশ করার প্রস্তুতি চালাচ্ছি। যত তাড়াতাড়ি সম্ভব একাদশ-দ্বাদশের মেধা-তালিকাও প্রকাশ করা হবে।’’ কর্তাদের অভিযোগ, তদন্তের স্বার্থে এসএসসি-র ডেটা রুম বন্ধ করে রেখেছে সিবিআই। তাদের সম্মতি এবং সহযোগিতাতেই ডেটা রুম খুলে মেধা-তালিকা প্রকাশ করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন