ফল বেরোল, শিক্ষক নিয়োগে বাধা মামলা

প্রায় পাঁচ মাস পরে উচ্চ মাধ্যমিক স্কুলে শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষার ফল প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। মঙ্গলবার সন্ধ্যায় কমিশনের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০১৭ ০৪:৩৬
Share:

প্রায় পাঁচ মাস পরে উচ্চ মাধ্যমিক স্কুলে শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষার ফল প্রকাশ করল স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। মঙ্গলবার সন্ধ্যায় কমিশনের ওয়েবসাইটে ফল প্রকাশ করা হয়। কিন্তু ওই স্তরে শিক্ষক নিয়োগ নিয়ে বেশ কয়েকটি মামলা থাকায় স্কুলে কবে যে শিক্ষক নিয়োগ করা যাবে, তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে।

Advertisement

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অবশ্য এ দিন কল্যাণীতে এক অনুষ্ঠানে জানান, দু’-এক সপ্তাহের মধ্যে মাধ্যমিক স্তরে নিয়োগ পরীক্ষার ফল বেরোবে এবং নিয়োগ প্রক্রিয়া শুরু করা যাবে বলে আশা করা হচ্ছে। সার্বিক ভাবেই শিক্ষক নিয়োগের জন্য আদালতে আর্জি জানানো হবে। ‘‘কয়েক জনের মামলার জন্য গোটা নিয়োগ প্রক্রিয়াটিই আটকে আছে। আশা করি, আমরা এটা আদালতকে বোঝাতে পারব,’’ বলেন পার্থবাবু।

কমিশন সূত্রের খবর, গত ৪ ডিসেম্বরে একাদশ-দ্বাদশ শ্রেণিতে শিক্ষক-শিক্ষিকার চার হাজার শূন্য পদের জন্য বিষয়-ভিত্তিক লিখিত পরীক্ষায় বসেন এক লক্ষ ৫৩ হাজার প্রার্থী। মেধার ভিত্তিতে তিনটি ক্যাটিগরিতে যে-তালিকা প্রস্তুত করা হয়েছে, তাতে তিন ধরনের প্রার্থীর নাম রয়েছে। যাঁদের নামের পাশে ‘কল ফর ভেরিফায়েড’ লেখা রয়েছে, নথি যাচাইয়ের জন্য শুধু তাঁদেরই ডাকা হচ্ছে। যাঁরা মেধার ভিত্তিতে পিছিয়ে, তাঁদের ‘নট ভেরিফায়েড’ এবং যাঁরা শিক্ষাগত যোগ্যতা সংক্রান্ত ভূল তথ্য দিয়েছিলেন, তাঁদের ‘রিজেক্ট’ তালিকায় রাখা হয়েছে।

Advertisement

পরীক্ষা দিয়ে ফলের জন্য দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে প্রার্থীদের। ফল বেরোনোর পরেও বিভিন্ন মামলা নিয়োগের পথ আটকে রাখায় উদ্বেগ প্রকাশ করেছেন অনেক প্রার্থী। শিক্ষামন্ত্রী পার্থবাবু কয়েক দিন আগেই একটি স্কুলে গিয়ে জানিয়েছিলেন, আদালত নির্দেশ দিলেই শিক্ষক নিয়োগ শুরু হয়ে যাবে। কিন্তু পার্শ্বশিক্ষক এবং কর্মরত শিক্ষকদের একাংশ এখনও মামলার পথে অনড়। তা হলে কী হবে উচ্চ মাধ্যমিক স্কুলে নিয়োগের ভবিষ্যৎ?

সরাসরি জবাব দিতে পারছেন কেউই। কমিশনের এক কর্তা বলেন, ‘‘আদালতের নির্দেশ মেনেই নিয়োগ হবে। আমরা সবে নিয়োগের প্রক্রিয়া শুরু করেছি। নিয়োগ করিনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন