SSC recruitment scam

নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের সিট প্রধান হিসাবে দায়িত্বভার নিলেন অশ্বিন শেনভি

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের পর সোমবার সকালে সিবিআইয়ের সিটের প্রধান হিসাবে দায়িত্বভার গ্রহণ করলেন অশ্বিন শেনভি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২২ ১২:২১
Share:

নিয়োগ দুর্নীতি-কাণ্ডে সিবিআইয়ের নতুন সিট-প্রধান হলেন অশ্বিন শেনভি। ফাইল চিত্র।

নিয়োগ দুর্নীতি মামলায় সিবিআইয়ের বিশেষ তদন্তকারী দলের (সিট) প্রধান হিসাবে দায়িত্বভার গ্রহণ করলেন অশ্বিন শেনভি। সোমবার সকালে নিজাম প্যালেসে পৌঁছেছেন সিটের প্রধান। কলকাতা হাই কোর্টের নির্দেশে এই মামলায় সিটের প্রধান করা হয়েছে শেনভিকে। চণ্ডীগড়ে কর্মরত ছিলেন তিনি। সূত্রের খবর, এই মামলার তদন্তের গতিপ্রকৃতি নিয়ে তদন্তকারী আধিকারিকদের সঙ্গে আলোচনা সেরেছেন শেনভি।

Advertisement

প্রসঙ্গত, নিয়োগ দুর্নীতি মামলায় এর আগে বিশেষ তদন্তকারী দলে ছিলেন রমবীর সিংহ, সত্যেন্দ্র সিংহ, কেসি ঋষিনামূল, সোমনাথ বিশ্বাস, মলয় দাস এবং ইমরান আশিক। সম্প্রতি সিট থেকে কেসি ঋষিনামূল ও ইমরানের নাম বাদ দেন হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি জানান, সিবিআইয়ের প্রাক্তন ডিআইজি অখিলেশ সিংহের নেতৃত্বে কাজ করবে সিট। সাত দিনের মধ্যে অখিলেশকে কলকাতায় পাঠানোর নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। কিন্তু সিবিআইয়ের তরফে জানানো হয় যে, অখিলেশ অন্য রাজ্যে কর্মরত। তাই তিনি এখানে আসতে পারবেন না।

এই প্রেক্ষিতে সিবিআইয়ের কাছে ডিআইজি পদমর্যাদার তিন জন দক্ষ আধিকারিকের নাম চেয়ে পাঠান বিচারপতি গঙ্গোপাধ্যায়। ওই তিন জনের মধ্যেই সিটের প্রধান হিসাবে এক জনকে বেছে নেওয়া হবে। সেই মতো তিন জনের নাম প্রস্তাব করেছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ওই তিন জনের মধ্যে থেকে শেনভিকে সিট প্রধান করার নির্দেশ দেন বিচারপতি।

Advertisement

নিয়োগ দুর্নীতি মামলায় গ্রেফতার করা হয়েছে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের প্রাক্তন পদাধিকারী পার্থ চট্টোপাধ্যায়, তৃণমূল বিধায়ক তথা প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য-সহ আরও কয়েক জনকে। এই প্রেক্ষাপটে সিবিআইয়ের নতুন সিট-প্রধানের নেতৃত্বে তদন্ত কোন দিকে মোড় নেয়, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন