আদালত বললে গৌতম কুণ্ডুর দেওয়া ৯৬ লক্ষ টাকা ফেরাতে রাজি সেন্ট জেভিয়ার্স

বেআইনি অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালির আর্থিক কেলেঙ্কারিতে বেশ কিছু নেতা-সহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে সঙ্গে কয়েকটি প্রতিষ্ঠানেরও নাম এসে পড়েছে। সেই সব প্রতিষ্ঠানের মধ্যে সেন্ট জেভিয়ার্সের কর্তৃপক্ষ অবশেষে এই বিষয়ে মুখ খুললেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মে ২০১৭ ১২:৩০
Share:

বেআইনি অর্থ লগ্নি সংস্থা রোজ ভ্যালির আর্থিক কেলেঙ্কারিতে বেশ কিছু নেতা-সহ বিভিন্ন ব্যক্তির সঙ্গে সঙ্গে কয়েকটি প্রতিষ্ঠানেরও নাম এসে পড়েছে। সেই সব প্রতিষ্ঠানের মধ্যে সেন্ট জেভিয়ার্সের কর্তৃপক্ষ অবশেষে এই বিষয়ে মুখ খুললেন। ওই কলেজের অধ্যক্ষ ফেলিক্স রাজ বুধবার বলেন, ‘‘রোজ ভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু আমাদের প্রতিষ্ঠানে ৯৬ লক্ষ টাকা দিয়েছিলেন। সেই টাকা পৃথক ভাবে ব্যাঙ্কে রাখা আছে। সুপ্রিম কোর্ট নির্দেশ দিলে আমরা সেই অর্থ ফেরত দেবো।’’

Advertisement

রোজ ভ্যালি কাণ্ডে তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের গ্রেফতারির পর থেকেই গৌতমের কাছ থেকে সেন্ট জেভিয়ার্সের টাকা নেওয়ার বিষয়টি সামনে উঠে আসছে। গত সোমবার সুদীপবাবুর জামিনের বিরোধিতা করে সিবিআইয়ের আইনজীবী ভুবনেশ্বর হাইকোর্টেও জানান, গৌতম কুণ্ডুর ছেলেকে ভর্তি করাতে সুদীপবাবু নিজেই সেন্ট জেভিয়ার্স স্কুলে গিয়েছিলেন। সিবিআইয়ের অভিযোগ, সুদীপবাবু সাংসদ হিসেবে এতটাই প্রভাবশালী যে, তাঁর এক কথাতেই গৌতমের ছেলেকে ভর্তি করে নেওয়া হয়। গৌতম তার পর থেকে সেন্ট জেভিয়ার্স প্রতিষ্ঠানকে বিভিন্ন ভাবে আর্থিক সাহায্য করেছেন। এমনকী সুদীপবাবু গ্রেফতার হওয়ার পরে এই অভিযোগে সেন্ট জেভিয়ার্সের বেশ কয়েক জন কর্তাকে দফায় দফায় ডেকে জেরাও করেছেন সিবিআইয়ের তদন্তকারী অফিসারেরা। কিন্তু জেরার পরে কখনওই মুখ খোলেননি সেন্ট জেভিয়ার্সের কোনও কর্তা।

এই প্রথম বিষয়টি নিয়ে সরকারি ভাবে বিবৃতি দিলেন সেন্ট জেভিয়ার্স কর্তৃপক্ষ। কলেজের অধ্যক্ষ জানান, সেন্ট জেভিয়ার্স কলেজের হস্টেল তৈরির জন্য ওই টাকা দিয়েছিলেন গৌতম। যদিও বেকবাগান অঞ্চলের ওই হস্টেল তৈরি হয়ে গিয়েছে।
ফলে গৌতমের দেওয়া অর্থ কাজে লাগেনি। সেই টাকা ব্যাঙ্কেই পড়ে আছে। এর পরেই অধ্যক্ষ বলেন, ‘‘শীর্ষ আদালত যেখানে, যে-ভাবে ফেরত দেওয়ার নির্দেশ দেবে, সেই ভাবেই ওই টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন