Municipal Eleection

Municipal Election: কেন কলকাতা-হাওড়ায় আগে ভোট, হলফনামা দিয়ে হাই কোর্টকে জানাল রাজ্য নির্বাচন কমিশন

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২১ ১৬:৪৯
Share:

প্রতীকী ছবি।

পুরভোট নিয়ে বিজেপি-র দায়ের করা জনস্বার্থ মামলার প্রেক্ষিতে কলকাতা হাই কোর্টে হলফনামা জমা দিল রাজ্য। আদালতকে জানানো হয়েছে, রাজ্য নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনার ভিত্তিতে প্রথম দফায় কলকাতা এবং হাওড়া এই দু’টি পুরসভার ভোট করতে চায় রাজ্য। এর পর ধাপে ধাপে অন্য পুরসভাগুলিতে ভোট হবে। রাজ্য আরও জানিয়েছে, কলকাতায় ৮৫ শতাংশ টিকাকরণ হয়েছে। রাজ্যের মধ্যে সর্বোচ্চ। তার পরেই রয়েছে হাওড়া। সেখানে টিকাকরণের হার ৫৫ শতাংশ। তাই এই দু’টি পুরসভার ভোট প্রথম দফায় করতে চায় রাজ্য এবং রাজ্য নির্বাচন কমিশন।

সপ্তাহ দুয়েক আগে কলকাতা হাই কোর্টে পুরভোট নিয়ে একটি জনস্বার্থ মামলা করেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়। মামলার বিষয় ছিল, কেন রাজ্যের সব ক’টি পুরসভায় বকেয়া ভোট এক সঙ্গে করানো হচ্ছে না? এই মামলার শুনানিতে গত মঙ্গলবার, প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ রাজ্য নির্বাচন কমিশনের আইনজীবীকে প্রশ্ন করেন, ‘কেন সব পুরসভায় একসঙ্গে ভোট করানো হচ্ছে না?’ জবাবে কমিশনের আইনজীবী বলেন, ‘আমরা এ বিষয়ে হলফনামা জমা দেব।’

Advertisement

একই সঙ্গে আদালতে কমিশন জানিয়েছে, এখনই পুরভোটের বিজ্ঞপ্তি জারি করা হচ্ছে না। ভোট নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলার শুনানি যত দিন চলবে, তত দিন পুরভোট সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হবে না। ফলে পুরভোট নিয়ে অনিশ্চয়তা থেকেই যাচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন