Nabanna

বাজেট-লক্ষ্যে হিসাব নিয়ে নির্দেশ রাজ্যের

নতুন বছরের বাজেট তৈরিতে দু’টি দিকে নজর দেওয়া হয়। প্রথম, চলতি আর্থিক বছরে খরচের প্রকৃত হিসাব (রিভাইজ় এস্টিমেট) এবং দ্বিতীয়, আগামী আর্থিক বছরে কী ধরনের খরচ হতে পারে (বাজেট এস্টিমেট)।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২৩ ০৭:১৮
Share:

নবান্ন। —ফাইল চিত্র।

আয় যত ব্যয় কার্যত ততই। বরং তার থেকে কিছুটা বেশি। আর্থিক পর্যবেক্ষকদের মতে এই পরিস্থিতিতে রাজ্যের বাজেট প্রস্তুতি নিখুঁত হওয়া প্রয়োজন। প্রশাসনিক সূত্রের বক্তব্য, আগামী আর্থিক বছরের (২০২৪-২৫) বাজেট প্রস্তুতির ক্ষেত্রে এত দিন (চলতি আর্থিক বছর অর্থাৎ, ২০২৩-২৪) খরচ হওয়া অর্থের নিখুঁত বিবরণ এবং আগামী খরচের সঠিক অনুমানের প্রতিফলন রাখতে বলা হচ্ছে প্রতিটি দফতরকে। কারণ, আগামী বছরের বাজের প্রস্তুতির নির্দেশ প্রতিটি দফতরকে ইতিমধ্যেই দিয়েছে রাজ্য সরকার। যা চলতি আর্থিক বছরের শেষ ত্রৈমাসিকে (জানুয়ারি-মার্চ) বিধানসভায় পেশ করা হবে।

Advertisement

নতুন বছরের বাজেট তৈরিতে দু’টি দিকে নজর দেওয়া হয়। প্রথম, চলতি আর্থিক বছরে খরচের প্রকৃত হিসাব (রিভাইজ় এস্টিমেট) এবং দ্বিতীয়, আগামী আর্থিক বছরে কী ধরনের খরচ হতে পারে (বাজেট এস্টিমেট)। অর্থ দফতর প্রতিটি দফতরকে জানিয়েছে, চলতি আর্থিক বছরে এত দিন পর্যন্ত যা খরচ হয়েছে, তার নিখুঁত হিসাব জমা দিতে হবে। চলতি আর্থিক বছরের খরচের অভিজ্ঞতা থেকে নতুন আর্থিক বছরের বাজেটে রাখতে হবে সম্ভাব্য খরচের হিসাব। এ বছর বাজেটে যা বরাদ্দ ছিল, তার অতিরিক্ত কিছু খরচ হয়ে থাকলে, সেটাও কারণ-সহ নির্দিষ্ট বয়ানে জানাতে হবে অর্থ দফতরকে। এ ক্ষেত্রে দফতরগুলিতে নিযুক্ত আর্থিক পরামর্শদাতাদের ভূমিকাকেও সক্রিয় রাখার নির্দেশ দিয়েছে নবান্ন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন