Abhishek Banerjee

কেন্দ্র না দিলে বকেয়া মেটাবে রাজ্যই, বার্তা অভিষেকের

প্রতি বছরই পুজোর মধ্যে জনসংযোগ চলে রাজনীতিকদের। এ বার তাতে সরাসরি রাজনীতি আসছে নানা ভাবে। উদ্বোধন আর বস্ত্রবিলির মঞ্চ থেকে চলা সেই তরজায় এ দিনও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে সরব হয়েছেন অভিষেক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ০৪:৪৮
Share:

অভিষেক বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

পুজোর আবহেও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ জিইয়ে রাখছে তৃণমূল কংগ্রেস। চতুর্থীর বিকালে দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘১০০ দিনের টাকা কেন্দ্রীয় সরকার না দিলে রাজ্য সরকার প্রত্যেকের অ্যাকাউন্টে পৌঁছে দেবে।’’ সেই সঙ্গেই এই দাবিতে আগামী নভেম্বর মাস থেকে কেন্দ্রের বিরুদ্ধে আরও এক দফা আন্দোলনের কর্মসূচিও মনে করিয়ে দিয়েছেন তিনি।

Advertisement

প্রতি বছরই পুজোর মধ্যে জনসংযোগ চলে রাজনীতিকদের। এ বার তাতে সরাসরি রাজনীতি আসছে নানা ভাবে। উদ্বোধন আর বস্ত্রবিলির মঞ্চ থেকে চলা সেই তরজায় এ দিনও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগে সরব হয়েছেন অভিষেক। নিজের নির্বাচনী কেন্দ্র ডায়মন্ড হারবারের বজবজ- মহেশতলায় একটি অনুষ্ঠানে তিনি এ দিন বলেন, ‘‘আরও ৬ মাস দেখব। কেন্দ্রীয় সরকার ১০০ দিনের টাকা না দিলে মে মাসে রাজ্য সরকারই এই টাকা দিয়ে দেবে।’’ তাঁর কথায়, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার যদি ৩৭ হাজার কোটি টাকা খরচ করে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালাতে পারে, তা হলে ১০০ দিনের কাজের ৮ হাজার কোটিও দিতে পারবে।’’ তবে এই নিয়ে তৃণমূল যে আন্দোলনে নেমেছে, উৎসব শেষ হলে তা যে ফের গতি পাবে, তা উল্লেখ করে তিনি বলেন, ‘‘নভেম্বর মাস থেকে ফের এই দাবিতে আন্দোলন শুরু হবে।’’

অভিষেকের ঘোষণার জবাবে দুর্নীতির কথাই টেনেছেন রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্য। তাঁর বক্তব্য, ‘‘এই রকম ঘোষণা আগে মুখ্যমন্ত্রীও করেছেন। মানুষ বুঝে গিয়েছেন যে, তৃণমূলের প্রাতিষ্ঠানিক দুর্নীতি আর মিথ্যাচারের কারণেই রাজ্যবাসী কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ নিতে পারছেন না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন