Calcutta University

Calcutta University: অনলাইন পরীক্ষার দাবিতে বিক্ষোভ কলকাতা বিশ্ববিদ্যালয়ে, ৩ জুন চূড়ান্ত ঘোষণা?

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে খবর, বৃহস্পতিবারের বৈঠকে ৫০ শতাংশের বেশি অধ্যক্ষ অফলাইন পরীক্ষার পক্ষে রায় দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ মে ২০২২ ১৭:২০
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ

অনলাইন পরীক্ষার দাবিতে আবারও উত্তাল হল কলকাতা বিশ্ববিদ্যালয়। পড়ুয়াদের বিক্ষোভের জেরে তুলকালাম পরিস্থিতি তৈরি হল কলেজ স্ট্রিট চত্বরে। একই দাবিতে সংস্কৃত কলেজেও পড়ুয়াদের বিক্ষোভ চলছে। ঘেরাও করা হয়েছে কলেজের উপাচার্যকে। কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পরীক্ষা অনলাইনে হবে না কি অফলাইনে, সেই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে আগামী ৩ জুন সিন্ডিকেটের বৈঠকে।

অফলাইন পরীক্ষার পথে আগেই হেঁটেছে যাদবপুর এবং রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের তরফে এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে, এই আশঙ্কা করে বিক্ষোভে নেমেছেন পড়ুয়াদের একাংশ। গত শনিবার ও সোমবার দুই দফা বিক্ষোভের পর বৃহস্পতিবারও কলকাতা বিশ্ববিদ্যালয় চত্বরে হাজির হয়ে বিক্ষোভ দেখালেন তাঁরা। অধীনস্থ কলেজগুলির অধ্যক্ষদের সঙ্গে বৃহস্পতিবার বৈঠকে বসেছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। ওই বৈঠক শেষে অধ্যক্ষেরা বিশ্ববিদ্যালয় চত্বর থেকে বেরোনোর সময় তাঁদের গাড়ি ঘিরেও বিক্ষোভ চলে।

পড়ুয়াদের বক্তব্য, করোনাকালে প্রায় দু’বছর ধরে অনলাইনে ক্লাস হয়েছে। অফলাইনে ক্লাস হয়েছে মাত্র দেড় মাস। পাঠ্যক্রম এখনও শেষ না-হওয়ায় তাঁর অফলাইন পরীক্ষার দাবি জানাচ্ছেন। বৃহস্পতিবার বিক্ষোভকারী পড়ুয়াদের ১১ জনের প্রতিনিধি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। যদিও উপাচার্য তাঁদের সঙ্গে দেখা করতে চাননি। উল্টে বিক্ষোভকারী পড়ুয়াদের সমস্ত দাবিদাওয়া উল্লেখ করে চিঠি দিতে বলেছেন তিনি। পড়ুয়ারা জানিয়েছেন, উপাচার্য না-বেরোনো পর্যন্ত বিক্ষোভ চলবেই।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে খবর, বৃহস্পতিবারের বৈঠকে ৫০ শতাংশের অধ্যক্ষ অফলাইন পরীক্ষার পক্ষে রায় দিয়েছেন। পরীক্ষা অফলাইনে না অনলাইনে, এ নিয়ে গত ২০ মে পিজি এবং ইউজি কাউন্সিলেরও বৈঠক হয়েছিল। এই দুই বৈঠকের বিষয়বস্তু আগামী ৩ জুন সিন্ডিকেটের বৈঠকে তুলে ধরা হবে। উপাচার্য জানিয়েছেন, ওই বৈঠকেই পরীক্ষার বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন