Mamata Banerjee

২০২১-এর মাধ্যমিক, উচ্চমাধ্যমিকের জন্য টেস্ট পরীক্ষা হবে না: মমতা

কিন্তু মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক কবে হবে? মমতা বলেন, “আগে স্কুল খুলুক। তার পর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে ভাবা যাবে।”

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২০ ২১:২৯
Share:

প্রতীকী ছবি।

আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের জন্য টেস্ট পরীক্ষা নেওয়া হবে না। বুধবার নবান্নের সভাঘর থেকে এ কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যে করোনা পরিস্থিতির কথা মাথায় রেখেই শিক্ষা দফতর এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি। ফলে পড়ুয়ারা ২০২১-এ মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে সরাসরি বসতে পারবে।

Advertisement

এ দিন বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি বলেন, “২০২১-এ যে সব ছাত্রছাত্রীরা মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দেবে তাদের টেস্ট পরীক্ষায় বসতে হবে না। সকলেই মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা দিতে পারবে।” যে হেতু অতিমারি চলছে, ছাত্রছাত্রীরা স্কুলে যেতে পারছে না, তাই মধ্যশিক্ষা পর্ষদ, উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং শিক্ষা দফতর সকলে মিলে এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

কিন্তু মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক কবে হবে? মমতা বলেন, “আগে স্কুল খুলুক। তার পর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে ভাবা যাবে।” এ ব্যাপারে কী সিদ্ধান্ত নেওয়া হচ্ছে তা স্কুল শিক্ষা দফতরই জানিয়ে দেবে বলে জানান তিনি।

Advertisement

আরও পড়ুন: ১৬ হাজার ৫০০ শূন্যপদে প্রাথমিক শিক্ষক নিয়োগ ৩ মাসেই, ঘোষণা মমতার

করোনার কারণে ২০২০-র মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষার উপর প্রভাব পড়েছিল। পরীক্ষা চলাকালীনই লকডাউন শুরু হওয়ায় উচ্চমাধ্যমিকের কয়েকটি পরীক্ষা স্থগিত হয়ে যায়। যদিও আনলক পর্বে পরীক্ষা নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন