জরুরি রথ-শুনানি নয় সুপ্রিম কোর্টেও

শীর্ষ আদালত আজ জানিয়ে দিয়েছে, শীতের ছুটি চলায় রথযাত্রা নিয়ে আপাতত কোনও শুনানি হবে না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি ও কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৮ ০২:১০
Share:

প্রতীকী ছবি।

রথযাত্রার অনুমতির জন্য জরুরি ভিত্তিতে শুনানি চেয়ে এ বার সুপ্রিম কোর্টে ধাক্কা খেল বিজেপি। শীর্ষ আদালত আজ জানিয়ে দিয়েছে, শীতের ছুটি চলায় রথযাত্রা নিয়ে আপাতত কোনও শুনানি হবে না। জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে আদালত খুললে রুটিনমাফিকই ওই আবেদনের শুনানি হবে।

Advertisement

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চে ধাক্কা খাওয়ার পরে রথের চাকা গড়াতে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজ্য বিজেপি নেতৃত্ব। সুপ্রিম কোর্টে শীতের অবকাশ চলায় আজ রেজিস্ট্রারের দফতরে স্পেশাল লিভ পিটিশন জমা দেন রাজ্য বিজেপির আইনজীবীরা। দলের তরফে যুক্তি দেওয়া হয়, তাদের ওই রথযাত্রা কর্মসূচি প্রায় ৪০ দিনের। গোটা রাজ্যেই হবে যাত্রা। কিন্তু ফেব্রুয়ারি মাস থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে রাজ্যে। সেই সময়ে লাউড স্পিকার ব্যবহার করা যাবে না। পরীক্ষার সঙ্গে দলের রাজনৈতিক কর্মসূচির যাতে কোনও সংঘাত না বাধে, তাই পরীক্ষা শুরু হওয়ার আগেই রথযাত্রা সেরে ফেলতে চায় দল। সে কারণেই দ্রুত ওই রথযাত্রার অনুমতি চায় তারা।

কিন্তু ওই আবেদন খতিয়ে দেখে দ্রুত শুনানির আর্জি খারিজ করে দেয় রেজিস্ট্রার দফতর। মিজোরামের প্রাক্তন অ্যাডভোকেট জেনারেল বিশ্বজিৎ দেব বলেন, ‘‘কোনও ফাঁসির ঘটনা, সাংবিধানিক সঙ্কট বা জরুরি অবস্থার মতো বিষয় হলেই তবেই সাধারণত জরুরি শুনানি হয়ে থাকে। কিন্তু রথযাত্রা কোনও ভাবেই সেই শর্তাবলির আওতায় পড়ে না।’’ সদ্য তৃণমূলে যোগ দেওয়া ওই প্রবীণ আইনজীবীর মতে, ‘‘বিজেপির আইনজীবীদের ওই বিষয়টি মাথায় রাখা উচিত ছিল।’’

Advertisement

তবে এতে যে তাঁদের ধাক্কা খেতে হয়েছে, তা মানতে নারাজ বিজেপি নেতৃত্ব। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, ‘‘আদালত যখন খুলবে, তখন শুনানি হবে।’’ বিজেপির কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহের বক্তব্য, ‘‘সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চে আমরা আবেদন করেছিলাম। কারণ, সময় দ্রুত চলে যাচ্ছে। আদালত জানিয়েছে, ছুটির মধ্যে মামলা করা যাবে না। আমরা অপেক্ষা করব। আমাদের বিশ্বাস, ন্যায়বিচার পাব।’’ দলের আইনজীবী নেতা জয়প্রকাশ মজুমদারেরও যুক্তি, ‘‘আমাদের আবেদন গ্রাহ্য হয়েছে। আদালত খুললেই শুনানি হবে।’’

ওই মামলায় রাজ্যের আইনজীবী অভিষেক মনু সিঙ্ঘভি জানিয়েছেন, হাইকোর্ট যখন মামলাটি সিঙ্গল বেঞ্চে শুনানির জন্য পাঠিয়েছে, সেখানে না গিয়ে কেন বিজেপি শীর্ষ আদালতের দ্বারস্থ হল, শুনানির সময়ে সেই প্রশ্নই তুলে ধরা হবে সুপ্রিম কোর্টের কাছে। তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের কটাক্ষ, জনতার পাশে না থেকে কেবল রথযাত্রা নিয়ে ভাবিত বিজেপি! রথের কর্মসূচিকে ‘প্রচার’ পাইয়ে দেওয়ার জন্য রাজ্য সরকারকে দুষেও বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী বলেছেন, বাংলায় শান্তি বিঘ্নিত করার চেষ্টা করলে বিজেপিকে মানুষ ছেড়ে কথা বলবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন