Supreme Court of India

ভোটে হিংসা, আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

মহারাষ্ট্রের মাতৃভূমি সেবার্থ ফাউন্ডেশন নিজেদের সনাতন প্রতিষ্ঠান বলে দাবি করে। হিন্দুত্বের অর্থ মানবসেবা বলে প্রচার করে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২২ ০৬:৪১
Share:

প্রতীকী ছবি।

বঙ্গের বিধানসভা ভোটে হিংসার অভিযোগ তুলে সুপ্রিম কোর্টে আর্জি জমা পড়েছিল, রাষ্ট্রপতি যেন এ বিষয়ে রাজ্যপালের কাছে রিপোর্ট চান। আজ সেই আর্জি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। মামলাকারী মাতৃভূমি সেবার্থ ফাউন্ডেশনের উপরে এই ধরনের মামলা দায়ের করার জন্য জরিমানা চাপাতেও উদ্যত হন বিচারপতি কে এম জোসেফ ও বিচারপতি হৃষীকেশ রায়। শেষ পর্যন্ত তা হয়নি।

Advertisement

মহারাষ্ট্রের মাতৃভূমি সেবার্থ ফাউন্ডেশন নিজেদের সনাতন প্রতিষ্ঠান বলে দাবি করে। হিন্দুত্বের অর্থ মানবসেবা বলে প্রচার করে। সেই সংগঠনই সুপ্রিম কোর্টে আর্জি জানায়, আদালত তার সংবিধানের অনুচ্ছেদ ৩২-এ প্রদত্ত ক্ষমতা কাজে লাগিয়ে রাষ্ট্রপতিকে রাজ্যপালের থেকে রিপোর্ট চাইতে বলুক। কার্যত নতুন ভোটার তালিকা তৈরি করে পুনর্নির্বাচনের আর্জিও জানানো হয়।

বিচারপতি জোসেফের প্রশ্ন, কে এই মামলার খসড়া তৈরি করেছে? কী‌ ভাবে সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিতে পারে? সংগঠনের রাজনৈতিক যোগাযোগ নিয়েও প্রশ্ন তোলেন বিচারপতিরা। বিচারপতি জোসেফ বলেন, “আপনারা বলছেন, আপনাদের কোনও রাজনৈতিক যোগাযোগ নেই। কিন্তু চাইছেন, আমরা নির্বাচন কমিশনকে রাজ্যে নতুন করে ভোটার তালিকা তৈরির নির্দেশ দিই!” মামলাকারীকে জরিমানা করার হুঁশিয়ারি দিয়ে বিচারপতি রায়ের প্রশ্ন, “এই মামলার খসড়া তৈরির সময়ে কোনও দায়িত্বজ্ঞান ছিল?... নির্বাচনে কারচুপি হয়েছে এটা গুরুতর অভিযোগ। আপনারা নির্বাচন পিটিশন দায়ের করছেন না কেন?” আইনজীবী সুভাষ ঝা বলেন, একাধিক নির্বাচন পিটিশন দায়ের করতে হবে। সেটাই সঠিক পন্থা বলে বিচারপতিরা এই মামলা খারিজ করে দেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন