Justice Abhijit Gangopadhyay

সুপ্রিম কোর্টের নথি চেয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশেও স্থগিতাদেশ শীর্ষ আদালতের

এই মামলায় সুপ্রিম কোর্টের নথি তলব করে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশেও স্থগিতাদেশ। শুক্রবারই নথি তলব করেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। জানান, এ জন্য তিনি রাত পর্যন্ত অপেক্ষা করবেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ২০:৩৪
Share:

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের। — ফাইল ছবি।

সুপ্রিম কোর্টের কাছে নথি চেয়ে পাঠিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশের উপর স্বতঃপ্রণোদিত স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। শুক্রবার রাতে শীর্ষ আদালতে বিশেষ শুনানি হয়। সেখানেই বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর স্থগিতাদেশ দেয় শীর্ষ আদালত।

Advertisement

আদালত সূত্রে খবর, বিচারপতি গঙ্গোপাধ্যায় দুপুরে যে নির্দেশ দিয়েছিলেন সেই নির্দেশের উপর সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত স্থগিতাদেশ জারি করেছে। এর ফলে বিচারপতি গঙ্গোপাধ্যায় যে নির্দেশ দিয়েছিলেন যে রাত ১২টার মধ্যে সুপ্রিম কোর্ট থেকে সাক্ষাৎকারের নথি আনাতে হবে। সেই নির্দেশ স্থগিত হয়ে গেল।

বিচারপতি গঙ্গোপাধ্যায়ের নির্দেশের প্রেক্ষিতে শুক্রবার রাত ৮টায় স্বতঃপ্রণোদিত ভাবে বসে সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চ। সেখানেই সুপ্রিম কোর্টের সেক্রেটারি জেনারেলের বিরুদ্ধে কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশের উপর স্থগিতাদেশ জারি করা হয়।

Advertisement

কলকাতা হাই কোর্টে শুক্রবার গভীর রাত পর্যন্ত নিজের চেম্বারে অপেক্ষা করবেন। এমনটাই জানিয়ে ছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। তাঁর সাক্ষাৎকারের প্রতিলিপি এবং যে হলফনামা সুপ্রিম কোর্টে পাঠানো হয়েছিল, তা চেয়ে পাঠিয়েছিলেন তিনি। শীর্ষ আদালতের সেক্রেটারি জেনারেলকে ওই নথি পাঠাতে নির্দেশ দিয়েছিলেন। জানিয়েছিলেন, প্রতিলিপি হাতে না পাওয়া পর্যন্ত অপেক্ষা করবেন। সে ক্ষেত্রে রাত সওয়া ১২টা পর্যন্ত তিনি কোর্টে নিজের চেম্বারে থাকবেন বলেও জানিয়েছিলেন। কিন্তু বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশের উপরেই স্বতঃপ্রণোদিত স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন