Drinking water

গ্রামের সব বাড়িতেই মিলছে পরিশুদ্ধ পানীয় জল, এমনটা হলেই মিলবে স্বজল গ্রামের তকমা

আগে গ্রামের সব বাড়িতে শৌচালয় থাকলেই তাকে নির্মল গ্রাম আখ্যা দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। এ বার গ্রামের সব বাড়িতে পানীয় জলের সংযোগ থাকলেই স্বজল গ্রামের স্বীকৃতি দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২২ ১৬:৩০
Share:

এ বার গ্রামের সব বাড়িতে পানীয় জলের সংযোগ থাকলেই স্বজল গ্রামের আখ্যা দেওয়া হবে। ফাইল চিত্র।

গ্রামের সব বাড়িতে পানীয় জলের সংযোগ থাকলেই এ বার থেকে স্বজল গ্রামের স্বীকৃতি দেওয়া হবে। সম্প্রতি এমনই সিদ্ধান্ত নিয়েছে জনস্বাস্থ্য ও কারিগরি দফতর। এর আগে গ্রামের সব বাড়িতে শৌচালয় থাকলেই তাকে নির্মল গ্রাম আখ্যা দেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। ২০১৯ সালে এই প্রকল্পে সারা দেশে নজির গড়েছিল পশ্চিমবঙ্গ। এ বার গ্রামের সব বাড়িতে পানীয় জলের সংযোগ থাকলেই স্বজল গ্রামের আখ্যা দেওয়া হবে।

Advertisement

সম্প্রতি জনস্বাস্থ্য ও কারিগরি দফতর ৫০ লক্ষেরও বেশি বাড়িতে পানীয় জলের সংযোগ নিশ্চিত করেছে। এখনও অবধি রাজ্যের ৩,৫২৫টি গ্রামের সব বাড়িতে জলের সংযোগ দেওয়া সম্ভব হয়েছে বলে জানিয়েছে দফতর। সেইসব গ্রামগুলিকে স্বজল গ্রামের স্বীকৃতি দেওয়া হবে। স্বজল গ্রাম চিহ্নিত করতে ওই গ্রামগুলিতে লাগানো হবে বিশেষ ধরনের ‘ফ্লোরেসেন্স বোর্ড’। জনস্বাস্থ্য কারিগরি দফতরের পক্ষ থেকে লাগানো এই বোর্ডগুলিতে লেখা থাকবে, স্বজল গ্রামে স্বাগত।

এই প্রকল্পে রাজ্য ও কেন্দ্রীয় সরকার সম পরিমাণ অর্থ খরচ করার কথা। কিন্তু প্রকল্প সম্পূর্ণ হওয়ার পর দেখা গিয়েছে, রাজ্য সরকারের খরচের পরিমাণ কয়েকগুণ বেড়ে গিয়েছে। স্বজল গ্রাম তৈরি করতে রাজ্য সরকারের খরচের পরিমাণ ৬৫ শতাংশ। ২০২০ সালের জুলাই মাস থেকে এখনও অবধি মোট ৩,৩৭৮ কোটি টাকা খরচ হয়েছে। এর মধ্যে ১,৬৮৯ কোটি টাকা খরচের পাশাপাশি প্রকল্পের জন্য জমি এবং রক্ষণাবেক্ষণের সব খরচ করেছে রাজ্য সরকার। বাকি কাজ হয়েছে কেন্দ্রীয় সরকারের বরাদ্দ অর্থে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন