ভাণ্ডারায় শ্রদ্ধা স্বামী আত্মস্থানন্দকে

মুখ্যমন্ত্রীর কথায়, বেলুড় মঠ ও মিশন সম্প্রীতির বার্তা দেয়। আজকের দিনে এটা পাথেয়। মঠের সঙ্গে মাটির মিলন, মাটির সঙ্গে মানুষের। প্রেসিডেন্ট মহারাজের সঙ্গে একেবারে তৃণমূল স্তরের মানুষেরও যোগাযোগ ছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০১৭ ০৪:০৫
Share:

স্মরণ: রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তিকালীন প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বেলুড়ে স্বামী আত্মস্থানন্দের স্মরণসভায়। —নিজস্ব চিত্র।

রামকৃষ্ণ মঠ ও মিশনের পঞ্চদশ প্রেসি়ডেন্ট স্বামী আত্মস্থানন্দের স্মরণসভায় সন্ন্যাসীর কর্মযোগ আর সম্প্রীতির বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবার বিকেলে বেলুড় মঠের ওই সভায় তিনি বলেন, ‘‘কর্মযোগী ও দক্ষ প্রশাসক হিসেবে দৃষ্টান্ত হয়ে থাকবেন স্বামী আত্মস্থানন্দ।’’ মুখ্যমন্ত্রীর কথায়, বেলুড় মঠ ও মিশন সম্প্রীতির বার্তা দেয়। আজকের দিনে এটা পাথেয়। মঠের সঙ্গে মাটির মিলন, মাটির সঙ্গে মানুষের। প্রেসিডেন্ট মহারাজের সঙ্গে একেবারে তৃণমূল স্তরের মানুষেরও যোগাযোগ ছিল। তিনি তাঁদের কথা ভাবতেন। ১৮ জুন রামকৃষ্ণ মিশন সেবা প্রতিষ্ঠানে প্রেসিডেন্ট মহারাজ প্রয়াত হন। প্রয়াণের ত্রয়োদশ দিবসে হয় স্মরণসভা ও ভাণ্ডারা। সকালেই শুরু হয় ভক্ত সমাগম। দিনভর চলে মহারাজের প্রতি শ্রদ্ধা নিবেদন। স্মরণসভায় ছিলেন রামকৃষ্ণ মঠ ও মিশনের অন্তর্বর্তিকালীন প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ এবং অন্যান্য প্রবীণ সন্ন্যাসী।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন