West Bengal Panchayat Election 2023

ভোটের বিশেষ দায়িত্বে নারদে নাম থাকা মির্জাও

বৃহস্পতিবার নবান্নের জারি করা নির্দেশে শুক্রবার থেকে ভোট শেষ না হওয়া পর্যন্ত উত্তর দিনাজপুরের দুই পুলিশ জেলা রায়গঞ্জ এবং ইসলামপুরের পুলিশি ব্যবস্থা তদারিক করতে বলা হয়েছে মির্জাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২৩ ০৫:৪১
Share:

সৈয়দ মহম্মদ হোসেন মির্জা। —ফাইল চিত্র।

নারদ কাণ্ডে তিনি অভিযুক্ত। জেলও খেটেছেন। সাসপেন্ড ছিলেন অনেক দিন। সেই আইপিএস অফিসার সৈয়দ মহম্মদ হোসেন মির্জাকে পঞ্চায়েত ভোটে উত্তর দিনাজপুরের দুই পুলিশ জেলা রায়গঞ্জ এবং ইসলামপুরের দায়িত্ব দেওয়া হল।

Advertisement

নবান্ন সূত্রের খবর, একই সঙ্গে রাজ্য পুলিশের এডিজি (সিআইএফ) জ্ঞানবন্ত সিংহকে বীরভূমের এবং আইজি (ট্র্যাফিক) দেবেন্দ্র প্রতাপ সিংহকে মুর্শিদাবাদ এবং জঙ্গিপুর পুলিশ জেলার দায়িত্ব দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার নবান্নের জারি করা নির্দেশে শুক্রবার থেকে ভোট শেষ না হওয়া পর্যন্ত উত্তর দিনাজপুরের দুই পুলিশ জেলা রায়গঞ্জ এবং ইসলামপুরের পুলিশি ব্যবস্থা তদারিক করতে বলা হয়েছে মির্জাকে। ২০০৪ ব্যাচের ওই অফিসার নারদ কাণ্ডে গ্রেফতার হয়েছিলেন। পরে তিনি জামিনে ছাড়া পান। আদালতের নির্দেশে গত মাসে নবান্ন তাঁকে অফিসার অন স্পেশাল ডিউটি পদে ফিরিয়ে আনে।

Advertisement

উল্লেখ্য, পঞ্চায়েত নির্বাচনের দিন ঘোষণার আগে থেকেই উত্তপ্ত হয়ে আছে ওই জেলা। মাস দুয়েক আগে জেলার এক নাবালিকাকে যৌন নির্যাতন করে খুনের অভিযোগে উত্তেজিত জনতা কালিয়াগঞ্জ থানা ভাঙুচুর করে একাংশে আগুন ধরিয়ে দিয়েছিল। ওই ঘটনার তল্লাশিতে চালানোর সময় পুলিশের গুলিতে মৃত্যুঞ্জয় বর্মণ নামে এক যুবকের মৃত্যুর অভিযোগ উঠেছিল। সম্প্রতি মনোনয়নপত্র জমা দিতে যাওয়ার পথে গুলিবিদ্ধ হয়ে এক সিপিএম নেতার মৃত্যুও হয়েছে ওই জেলাতেই।

অনুব্রত মণ্ডল এখন তিহাড়ে। তাঁর অনুপস্থিতিতে আজ, পঞ্চায়েত ভোটে বীরভূমের আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পড়েছে তাঁর উপরে। উল্লেখ্য, জ্ঞানবন্ত সিংহ আইজি পশ্চিমাঞ্চল থাকাকালীন বীরভূমের ভোট পর্বের দায়িত্বে সামলেছেন। পুলিশের একটি অংশের মতে সে দিক থেকে দেখতে গেলে ওই এলাকা তাঁর চেনা।

সম্প্রতি বারবার উত্তপ্ত হয়ে উঠেছে মুর্শিদাবাদ। সেখানেও প্রাণ গিয়েছে কয়েকজনের। শুক্রবার সকালেই রানিনগরের ইসলামপুরে এক কংগ্রেস প্রার্থীর দাদাকে পিটিয়ে খুনের অভিযোগ উঠেছে। সেই জেলারই দায়িত্ব পেয়েছেন দেবেন্দ্র।

রাজ্য পুলিশের এক শীর্ষ কর্তা জানান, ওই সিনিয়র অফিসারদের আগেই সেখানে পাঠানো হয়েছে অবস্থা বিবেচনা করে। তাঁরা ভোটের দিন সেখানে থাকবেন। এ ছাড়া গোলমাল হতে পারে এমন জায়গাতে অতিরিক্ত পুলিশ এবং অফিসারদের পাঠানো হয়েছে। বারুইপুর পুলিশ জেলা এবং কোচবিহারে জ়োন এডিজি থাকবেন বলেও তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন