শিক্ষকের বাম বা ডান কেন, ক্ষোভ পার্থের

‘‘শিক্ষকের বামপন্থী, ডানপন্থী হবে কেন? তিনি গুরুজন। তাঁকে হেনস্থা করার কোনও অধিকার নেই ছাত্রদের,’’ বলেন মন্ত্রী। তিনি এ দিন ভাস্করবাবুর সঙ্গে ফোনে কথা বলেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০১৮ ০৪:১৬
Share:

পার্থ চট্টোপাধ্যায়। —ফাইল চিত্র।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-নিগ্রহের ঘটনায় অভিযুক্ত ছাত্রনেতা গৌরব দত্ত মুস্তাফির শাস্তি হবে বলে বুধবার জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। তবে ওই ঘটনার নিন্দা করেও নিগৃহীত শিক্ষকের সমালোচনা করতে ছাড়েননি তিনি।

Advertisement

‘‘শিক্ষকের বামপন্থী, ডানপন্থী হবে কেন? তিনি গুরুজন। তাঁকে হেনস্থা করার কোনও অধিকার নেই ছাত্রদের,’’ বলেন মন্ত্রী। তিনি এ দিন ভাস্করবাবুর সঙ্গে ফোনে কথা বলেন।

তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) নেতা গৌরব ৬ ফেব্রুয়ারি রাজাবাজার সায়েন্স কলেজে কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক ভাস্কর দাসের ঘরে ঢুকে তাঁকে চড়থাপ্পড় মেরে নিগৃহীত করেছেন বলে অভিযোগ। এ দিন শিক্ষামন্ত্রী জানান, এই নিগ্রহের ঘটনায় সরকারের মনোভাব কঠোর। বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষকে তা জানিয়েও দিয়েছেন তাঁরা। তার পরেই শিক্ষামন্ত্রীর মন্তব্য, ‘‘বিষয়টির রাজনীতিকরণ হচ্ছে।’’

Advertisement

শিক্ষক-নিগ্রহের ঘটনার পরে শিক্ষা থেকে রাজনীতি, সব শিবিরেই সমালোচনা শুরু হয়। নিন্দায় মুখর হয়েছে বাম নেতৃত্বাধীন কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (কুটা)-ও। হেনস্থার পরে ভাস্করবাবুর সঙ্গে দেখা করেছিলেন বিধানসভায় বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী। শিক্ষক-নিগ্রহের প্রতিবাদে আজ, বৃহস্পতিবার রাজাবাজার সায়েন্স কলেজে সভার ডাক দিয়েছে কুটা। সেখানে গিয়ে লাঞ্ছনার সবিস্তার বিবরণ দেওয়ার কথা ভাস্করবাবুর।

শিক্ষামন্ত্রীর বক্তব্য, টিএমসিপি-র এক জন অন্যায় কাজ করেছে বলে অভিযোগ। কিন্তু তার জন্য ভাস্করবাবু রাজনৈতিক দলের মঞ্চ ব্যবহার করবেন কেন? বিশ্ববিদ্যালয়-কর্তৃপক্ষ এই বিষয়ে তদন্ত শেষ করার আগে ভাস্করবাবু বাইরে মুখ খোলায় ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী।

ভাস্করবাবুর রাজনৈতিক মঞ্চে যাওয়ার ব্যাপারে শিক্ষামন্ত্রী ক্ষোভ প্রকাশ করেছেন জেনে নিগৃহীত শিক্ষক বলেন, ‘‘আমি কলকাতা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করি। সেখানকার শিক্ষক সংগঠন এমন ঘটনার পরে ডাকলে যাব না?’’

এর আগে টিএমসিপি সভানেত্রী জয়া দত্ত জানিয়েছিলেন, অভিযুক্ত গৌরবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ভাস্করবাবু তাঁর উপরে হামলার বিষয়ে আমহার্স্ট স্ট্রিট থানায় গৌরবের বিরুদ্ধে এফআইআর করেছিলেন। জামিন-অযোগ্য ধারায় অভিযোগ আনা সত্ত্বেও ওই ছাত্রনেতাকে গ্রেফতার করা হয়নি। আদালতে আত্মসমর্পণ করে জামিন পেয়ে যান গৌরব। শিক্ষামন্ত্রী এ দিন গৌরবের শাস্তির কথা বলার সঙ্গে সঙ্গেই জানান, অভিযুক্তের জামিন পাওয়ার পিছনে কারা রয়েছে, দল থেকে সেই বিষয়টিও খতিয়ে দেখা হবে। পিছনে যাঁরা আছেন, তাঁরাও ছাড় পাবেন না। শিক্ষক-নিগ্রহের বিষয়টি নিয়ে কাল, শুক্রবার বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেটের বৈঠকে আলোচনা হওয়ার কথা।

ভাস্করবাবু এ দিন জানান, শিক্ষামন্ত্রী তাঁকে ফোন করে পুরো ঘটনা জানতে চান। তিনি শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করতে চেয়েছিলেন। আজ, বৃহস্পতিবার ১০টা-১১টা নাগাদ তিনি যেতে পারবেন বলে মন্ত্রীকে জানান ওই শিক্ষক। সেই সঙ্গে জানান, কুটা-র সভায় যাওয়ার কথা আছে তাঁর। শিক্ষামন্ত্রী তাঁকে জানান, ওই সময়ে তাঁর পক্ষে দেখা করা সম্ভব হবে না। ভাস্করবাবু তখন শিক্ষামন্ত্রীকে বলেন, শুক্রবার তিনি তাঁর সঙ্গে দেখা করতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন