IIM

IIM: আইআইএমে পরিচালনার পাঠ প্রধান শিক্ষকদের

শিক্ষা শিবির সূত্রের খবর, দু’দিনের ওই কর্মশালায় ছিলেন কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের কয়েকটি স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৭:২৮
Share:

আইআইএম জোকা। —ফাইল চিত্র।

বিভিন্ন বিষয়ে সহকারী শিক্ষক-শিক্ষিকাদের সঙ্গে মাঝেমধ্যেই বিরোধ বাধে স্কুল-প্রধানদের। অনেক স্কুলেই পর্যাপ্ত সংখ্যায় ছাত্রছাত্রী মিলছে না। কী ভাবে এই সব সমস্যার সুরাহা করে সুষ্ঠু ভাবে স্কুল পরিচালনা করা যায়, সেই বিষয়ে ম্যানেজমেন্ট শিক্ষকদের কাছ থেকে তালিম নিলেন প্রধান শিক্ষক-শিক্ষিকারা। জোকার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বা আইআইএমে দু’দিন ধরে প্রধান শিক্ষক-শিক্ষিকাদের স্কুল পরিচালনার পাঠ দিলেন প্রথিতযশা শিক্ষকেরা। এই কর্মশালার উদ্যোক্তা ছিল পশ্চিমবঙ্গ সমগ্র শিক্ষা মিশন।

Advertisement

শিক্ষা শিবির সূত্রের খবর, দু’দিনের ওই কর্মশালায় ছিলেন কলকাতা, উত্তর ২৪ পরগনা এবং মুর্শিদাবাদের কয়েকটি স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা। পরবর্তী পর্যায়ে বাকি জেলাগুলির নির্বাচিত স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকাদেরও প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণের ক্ষেত্রে কোন কোন স্কুলকে নির্বাচন করা হবে, তা ঠিক করেছে সর্বশিক্ষা মিশন। শিক্ষা দফতরের এক কর্তা জানান, সামগ্রিক ভাবে স্কুল পরিচালনার প্রশিক্ষণ তো দেওয়া হচ্ছেই। কী ভাবে ছাত্রছাত্রীর সংখ্যা বাড়ানো যায়, সেই প্রশিক্ষণ ও পরামর্শও দিয়েছেন ম্যানেজমেন্ট শিক্ষকেরা। কর্মশালায় যোগ দিয়ে দ্য খিদিরপুর অ্যাকাডেমির প্রধান শিক্ষক শেখ মহম্মদ সালেহিন বলেন, ‘‘স্কুল পরিচালনায় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে অন্য শিক্ষকদের সঙ্গে মতবিরোধ হতেই পারে। এই ধরনের মতবিরোধ মিটিয়ে কী ভাবে স্কুল চালাতে হবে, সম্যক ধারণা দেওয়া হল কর্মশালায়।’’ শিক্ষা শিবিরের খবর, ‘ডিজিটাল লার্নিং’ ব্যবস্থায় কী ভাবে আরও বেশি ছাত্রছাত্রী উপকৃত হতে পারে, সেই সম্পর্কেও চর্চা হয়েছে ওই কর্মশালায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন