West Bengal Weather Today

রাজ্যে বৃষ্টির পূর্বাভাস, পাঁচ জেলায় কমলা সতর্কতা, কবে থেকে আবার বৃদ্ধি পাবে গরম?

পূর্ব উত্তরপ্রদেশে ঘূর্ণাবর্তের কারণে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৪:৪৬
Share:

দক্ষিণের পাঁচ জেলায় ঝড়বৃষ্টির জন্য রয়েছে কমলা সতর্কতা। উত্তরের আট জেলাতেও রয়েছে বৃষ্টির পূ্র্বাভাস। — ফাইল ছবি।

কলকাতা-সহ রাজ্যের সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টি চলতে পারে। শুক্রবার সারা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। দক্ষিণের পাঁচ জেলায় ঝড়বৃষ্টির জন্য রয়েছে কমলা সতর্কতা।

Advertisement

পূর্ব উত্তরপ্রদেশে ঘূর্ণাবর্তের কারণে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। তবে উত্তর-পশ্চিম বায়ুর প্রভাবে আগামী কয়েক দিনে গরম বৃদ্ধি পেতে পারে দক্ষিণবঙ্গে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকার সম্ভাবনা রয়েছে। সে কারণে তাপমাত্রা আবার ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছনোর সম্ভাবনা না থাকলেও ভ্যাপসা ভাব থাকবে।

শুক্রবার সকাল থেকেই কলকাতার আকাশ আংশিক মেঘলা। সে কারণে বেড়েছে ভ্যাপসা গরম। বৃষ্টির পূর্বাভাস রয়েছে শহরে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। শুক্রবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বৃহস্পতিবার কলকাতায় দিনের তাপমাত্রা ছিল ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। রাতের তাপমাত্রা ছিল ২৩ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কম।

Advertisement

শুক্রবার দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এই পাঁচ জেলায় শুক্রবার কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বাসিন্দাদের ঝড়বৃষ্টির সময় ঘরে থাকার পরামর্শ দিয়েছে। শনি এবং রবিবার দক্ষিণের কিছু জেলায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ২৪ পরগনা, বীরভূম, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়ায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোম এবং মঙ্গলবার দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

শুক্রবার থেকে উত্তরবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। চলতে পারে মঙ্গলবার পর্যন্ত। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শুক্রবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন