Manik Bhattacharya

মৃত ব্যক্তির সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্টে কয়েক কোটি টাকা স্ত্রীর! শুক্রবার পর্যন্ত জেলে থাকবেন মানিক

বিধায়ক মানিক ভট্টাচার্যের স্ত্রী-র অ্যাকাউন্টেও অনিয়মের অভিযোগ আনল ইডি। মঙ্গলবার মানিককে জেল হেফাজতে রেখে জেরা করার আবেদন করে ইডি। আদালত রায়দান স্থগিত রেখেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২২ ১৬:০১
Share:

এ বার মানিকের স্ত্রী-র অ্যাকাউন্টেও নজর। ফাইল চিত্র।

এক মৃত ব্যক্তির সঙ্গে জয়েন্ট অ্যাকাউন্ট রয়েছে মানিক ভট্টাচার্যের স্ত্রীর। সেই অ্যাকাউন্টে রয়েছে ৩ কোটি টাকাও। বিধায়ক মানিকের ছেলের বিরুদ্ধে বেআইনি ভাব টাকা তোলার অভিযোগের পর এ বার তাঁর স্ত্রীর ব্যাঙ্ক অ্যাকাউন্টেও অনিয়মের অভিযোগ আনল ইডি। মঙ্গলবার ইডির আইনজীবী আদালতকে এই তথ্য দিয়েছেন।

Advertisement

ইডি আদালতকে জানিয়েছে, যে ব্যক্তির সঙ্গে ব্যাঙ্কে মানিকের স্ত্রীর যৌথ অ্যাকাউন্ট রয়েছে, তাঁর নাম তাঁর নাম মৃত্যুঞ্জয় চক্রবর্তী। তিনি ২০১৬ সালেই মারা গিয়েছেন। অথচ এখনও অ্যাকাউন্ট থেকে তাঁর নাম সরানো হয়নি। বরং সেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে রয়েছে কয়েক কোটি টাকাও, যা ইডির আইনজীবীর কথায়, তছরুপেরই অর্থও হতে পারে।

টেট দুর্নীতিতে অভিযুক্ত মানিককে আদালতে পেশ করা হয়েছিল মঙ্গলবার। মানিককে জেল হেফাজতে রেখে জেরা করার আবেদন জানায় ইডি। সেখানেই মানিকের স্ত্রী সম্পর্কে ইডির দেওয়া তথ্য জানার পর মানিকের জেল হেফাজতের আবেদন মঞ্জুর করেছে আদালত। মানিককে ২৮ অক্টোবর পর্যন্ত জেলেই থাকতে হবে।

Advertisement

প্রসঙ্গত, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিকের বিরুদ্ধে এর আগে আর্থিক তছরুপের অভিযোগ এনেছে ইডি। সম্প্রতি মানিকের পুত্র শৌভিক ভট্টাচার্যের বিরুদ্ধে রাজ্যে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠানের থেকে বেআইনি ভাবে টাকা তোলার অভিযোগও এনেছিল তারা। তবে এ বার অভিযোগ উঠল মানিকের স্ত্রী-র অ্যাকাউন্ট নিয়েও।

উল্লেখ্য, প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় অভিযুক্ত মানিককে আর্থিক তছরুপের অভিযোগে গ্রেফতার করেছিল ইডি। সেই গ্রেফতারির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়েই সুপ্রিম কোর্টে যান মানিক। কিন্তু সুপ্রিম কোর্ট গত বৃহস্পতিবার মানিকের আবেদন খারিজ করে দেয়। পাল্টা জানিয়ে দেয়, তদন্তের স্বার্থে ইডি হেফাজতেই থাকতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিককে। সেই রায়ের পর থেকে মঙ্গলবার পর্যন্ত ইডির হেফাজতেই ছিলেন মানিক। মঙ্গলবার তদন্তের স্বার্থে ইডি মানিককে আবারও জেল হেফাজতে রাখতে চেয়েছে।

ইডির অভিযোগ ছিল, মানিকের নামে প্রচুর বেনামি সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। এমনকি, নিয়োগ দুর্নীতির তদন্তে তাঁর ছেলে শৌভিকের নামেও বিপুল সম্পত্তি পাওয়া গিয়েছে বলে আদালতে জানায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। তারা জানিয়েছিল রাজ্যের ৫৩০টি বেসরকারি বিএড এবং ডিএলএড কলেজের থেকে মানিক-পুত্রের সংস্থা এককালীন ৫০ হাজার টাকা করে নিয়েছিল। এ বার মানিকের স্ত্রীর অ্যাকাউন্টেও নিয়ম না মেনে কোটি কোটি টাকা রাখা হয়েছে বলে জানিয়েছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন