Cyclone Amphan

আমপানে ভুয়ো ক্ষতিগ্রস্ত! শুরু হল টাকা ফেরানো 

আমপানে ক্ষতিপূরণ বিলি শুরু হতেই রাজ্যের ক্ষতিগ্রস্ত জেলাগুলি থেকে তালিকায় ভুরি ভুরি স্বজনপোষণ এবং দুর্নীতির অভিযোগ উঠছে বিভিন্ন পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২০ ০৫:০০
Share:

আরও পড়ুন

এক মাস আগে আমপানে সুদর্শন সিংহের ঘর ধূলিসাৎ হয়েছে। ত্রাণে একটি ত্রিপলও পাননি। এখনও সপরিবারে বাস করতে হচ্ছে পড়শির বাড়িতে। অথচ, ক্ষতিগ্রস্তদের তালিকায় তাঁর নাম নেই।

Advertisement

সুদর্শন একা নন, হুগলির পান্ডুয়া ব্লকের ইলছোবা-দাসপুর পঞ্চায়েতের গোলাগড়ি গ্রামের বাসিন্দা ওই যুবকের মতো হাল আরও অনেকের। অথচ, ক্ষতিগ্রস্তদের তালিকায় ইতিমধ্যেই এলাকার তৃণমূল নেতাকর্মীদের নাম উঠে গিয়েছে বলে তাঁদের অভিযোগ। রবিবার পঞ্চায়েত প্রধান তৃণমূলের কেষ্ট মালিককে হাতের কাছে পেয়ে তাঁরা প্রায় চার ঘণ্টা ঘেরাও করেন। তালিকা খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়ে প্রধান ঘেরাওমুক্ত হন।

শুধু কী ওই গ্রাম! আমপানে ক্ষতিপূরণ বিলি শুরু হতেই রাজ্যের ক্ষতিগ্রস্ত জেলাগুলি থেকে তালিকায় ভুরি ভুরি স্বজনপোষণ এবং দুর্নীতির অভিযোগ উঠছে বিভিন্ন পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে। যে হেতু, অধিকাংশ পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতি তৃণমূলের হাতে, তাই ক্ষতিগ্রস্তদের তালিকায় ভুয়ো নাম ঢোকানোয় তাদের দিকেই আঙুল উঠছে। বঞ্চিত হচ্ছেন প্রকৃত ক্ষতিগ্রস্তেরা। বহু ক্ষেত্রে অভিযোগের সারবত্তা রয়েছে বুঝে রাজ্য প্রশাসন কঠোর পদক্ষেপ করছে। তৃণমূলও সাংগঠনিক স্তরে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বেশ কিছু ক্ষেত্রে ‘ভুয়ো’ ক্ষতিগ্রস্তদের থেকে টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হয়েছে। হচ্ছে নতুন তালিকাও।

Advertisement

তালিকা যাচাই করতে হাওড়া জেলা প্রশাসন বিডিও-র নেতৃত্বে প্রতি ব্লকে টাস্ক ফোর্স গঠন করেছে। এই জেলায় প্রথম অভিযোগ ওঠে সাঁকরাইলে। তালিকায় পঞ্চায়েত সমিতির একাধিক তৃণমূল ও বিজেপি সদস্যদের নাম রয়েছে বলে অভিযোগ। জেলা প্রশাসন জানিয়েছে, যাচাইয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন অভিযোগ তদন্ত করে দেখবে টাস্ক ফোর্স। যদি দেখা যায় বাড়ির ক্ষতি হয়নি অথচ অনেকে ক্ষতিপূরণ পেয়েছেন এমন ব্যক্তিদের কাছ থেকে টাকা ফেরত নেওয়া হবে।

পূর্ব মেদিনীপুরের পাঁশকুড়ার রঘুনাথবাড়ি পঞ্চায়েতের প্রধান অজিতকুমার সামন্তের বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগের পরে গোটা ব্লকেই ক্ষতিগ্রস্তদের তালিকা নতুন করে তৈরির নির্দেশ দিয়েছে প্রশাসন। কোলাঘাটের ‘ভুয়ো’ ক্ষতিগ্রস্তদের থেকে টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু করেছে প্রশাসন। কাটমানির ধাঁচে আমপানে দুর্নীতির অভিযোগে জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ সোমনাথ বেরার বিরুদ্ধে ব্যানার পড়েছে তমলুকের পদুমপুর-১ পঞ্চায়েতে। তালিকা তৈরিতে অনিয়মের অভিযোগে ইতিমধ্যেই হুগলির চণ্ডীতলা-২ গরলগাছা পঞ্চায়েতের প্রধান মনোজ সিংহকে বহিষ্কার করেছে তৃণমূল। পোলবা-দাদপুর ব্লকের দাদপুর পঞ্চায়েতের এক তৃণমূল সদস্য, তাঁর ঘনিষ্ঠ এবং ওই দলের স্থানীয় এক নেতার নাম তালিকায় দেখে শোরগোল পড়ে এলাকায়। স্থানীয় তৃণমূল বিধায়ক তথা মন্ত্রী অসীমা পাত্র ওই তৃণমূল সদস্যকে পদত্যাগের নির্দেশ দিয়েছেন।

উত্তর ২৪ পরগনার বাগদার হেলেঞ্চা এবং কোনিয়াড়া-২ পঞ্চায়েত এলাকার ‘ভুয়ো’ ক্ষতিগ্রস্তদের টাকা ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন বিডিও জ্যোতিপ্রকাশ হালদার। জলঙ্গির ফরিদপুর পঞ্চায়েতের এক সদস্যের বিরুদ্ধে ক্ষতিপূরণের টাকায় ভাগ বসানোর অভিযোগ জমা পড়েছে বিডিওর দফতরে। জট পাকিয়েছে নদিয়ার নাকাশিপাড়াতেও। অভিযোগ এতই গুরুতর যে, তড়িঘড়ি মাঠে নামতে হয়েছে প্রশাসনের কর্তাদের। ব্লক প্রশাসন সূত্রে খবর, তার পরেই টাকা ফেরাচ্ছেন রাজনৈতিক নেতারা। আগেই টাকা ফিরিয়েছেন নাকাশিপাড়ার পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা সুভাষ ঘোষ-সহ তিন বিজেপি নেতা। সেই তালিকায় নাম জুড়েছে এক তৃণমূল নেতারও।

আরও পড়ুন: হিংসা ছাড়া সমাধান নেই! কৃষ্ণ-নাম টেনে উস্কানি দিলীপের

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন