West Bengal BJP

রাজ্যের দেওয়া তথ্যে সংশয়ী বিজেপি নেতৃত্ব

রাজ্য নেতাদের পেশ করা তথ্য ও জেলাওয়াড়ি তথ্যে ফারাক থেকে যাচ্ছে। বুথকে শক্তিশালী করতে মহারথীদের মাঠে নামানোর পরেও দেখা গেল, কম-বেশি ৭০% বুথে পৌঁছতেই পারল না বিজেপি।

Advertisement

বিপ্রর্ষি চট্টোপাধ্যায়

কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৩ ০৬:৩৬
Share:

বিধাননগরে বিজেপির নয়া কার্যালয়ে দলীয় পদাধিকারীদের বৈঠকে পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে, রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং রাহুল সিন্‌হা। ছবি: টুইটার।

বুথের শক্তি বাড়াতে দলের নেওয়া কর্মসূচি সম্পর্কে রাজ্য নেতাদের দেওয়া তথ্য কার্যত খারিজ করে দিলেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। তাঁদের মতে, রাজ্য নেতাদের পেশ করা তথ্য ও জেলাওয়াড়ি তথ্যে ফারাক থেকে যাচ্ছে। বুথকে শক্তিশালী করতে মহারথীদের মাঠে নামানোর পরেও দেখা গেল, কম-বেশি ৭০% বুথে পৌঁছতেই পারল না বিজেপি।

Advertisement

রাজ্য বিজেপি ঘটা করে ঘোষণা করেছিল, ১২ থেকে ২৫ মার্চ শীর্ষ নেতাদের উপস্থিতিতে বুথকে শক্তিশালী করতে কার্যক্রম করবে দল। কিন্তু সূত্রের খবর, সেই কর্মসূচি এতটাই ‘ব্যর্থ’ হয়েছে যে, দ্বিতীয় পর্যায়ে আবার একই কর্মসূচি করার প্রস্তুতি নিচ্ছে তারা। সম্প্রতি বিধাননগরে দলের নয়া কার্যালয়ে দলীয় পদাধিকারীদের বৈঠকে বুথ শক্তিশালী করার কাজ কত দূর এগোল, সেই সম্পর্কিত তথ্য জানার জন্য একটি বৈঠক হয়। সূত্রের খবর, ওই বৈঠকে নেতারা জানান, প্রায় ৫০% বুথে দল পৌঁছে গিয়েছে। বুথ কমিটি তৈরি হয়েছে। কিন্তু জেলাওয়াড়ি রিপোর্টে দেখা যায়, এক একটি জেলায় গড়ে ৩৫-৪০% বুথে পৌঁছানো সম্ভব হয়েছে। বিশেষ করে, হাওড়া, হুগলি, দক্ষিণ ২৪ পরগনায় সংখ্যাটা ২০%- এরও কম। যা নিয়ে তীব্র অসন্তোষ প্রকাশ করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক (সংগঠন) সতীশ ধন্ড। তিনি জানান, কাজ কিছুই হয়নি। এ বার দ্বিতীয় পর্যায়ে একই কর্মসূচি নিতে হবে। সেই সঙ্গে তিনি পৌঁছতে না পারা বুথের তালিকা চান। তা-ও দিতে পারেননি জেলার নেতারা।

সূত্রের দাবি, বৈঠকে পর্যবেক্ষক মঙ্গল পাণ্ডে উপস্থিত ছিলেন। তিনি প্রশ্ন তোলেন, যেটুকু রিপোর্ট এসেছে, সেটা আদৌ সত্যি তো? খোঁজ করে দেখতে হবে।

Advertisement

ওই বৈঠকে ডাক পাননি দলের সর্বভারতীয় সহ-সভাপতি দিলীপ ঘোষ। তাঁর বক্তব্য, “প্রদেশের কোনও বৈঠক হলে আমায় সব সময় ডাকে না। গুরুত্বপূর্ণ কিছু হলে তখন খবর পাই।” তবে বুথে ঘাটতির বিষয়টি থেকে দূরত্ব রাখতে চেয়ে দিলীপ বলেছেন, “আমি বুথে যাইনি। মণ্ডল স্তরে প্রশিক্ষণ দিয়েছিলাম। আমার কাছে কেউ কোনও রিপোর্ট দেয়নি। জেলা থেকে সরাসরি পাঠিয়েছে। যদি বাকি থেকে যায়, তা হলে দ্বিতীয় পর্যায় করতে হবে।’’ রাজ্য বিজেপির প্রধান মুখপাত্র শমীক ভট্টাচার্যের বক্তব্য, ‘‘বিজেপির দলীয় বৈঠকের কথা প্রকাশ্যে আসা এত সহজ নয়! যদি হত, তা হলে দল দুই থেকে ৩০৩-এ পৌঁছত না।” বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারকে প্রশ্ন করা হলে তিনি এই নিয়ে সংবাদমাধ্যমে মুখ খুলতে চাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন