Calcutta High Court

উর্দু মাধ্যমেও শিক্ষক নিয়োগে ভুল প্রশ্ন

উর্দু মাধ্যম স্কুলের শিক্ষক পদপ্রার্থীদের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় এবং সুদীপ্ত দাশগুপ্ত জানান, উর্দু ভাষার প্রশ্নপত্রে পাঁচটি প্রশ্ন ভুল আছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ০৬:৫৫
Share:

কলকাতা হাই কোর্ট। —ফাইল চিত্র।

উর্দু মাধ্যম স্কুলের প্রাথমিক শিক্ষক নিয়োগেও এ বার ভুল প্রশ্নের কথা জানাল কলকাতা হাই কোর্ট। উল্লেখ্য, বাংলা মাধ্যম স্কুলে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট-এও প্রশ্ন ভুল ছিল এবং তার জন্য আদালতে মামলা লড়ে প্রাপ্য নম্বর পেয়েছেন পরীক্ষার্থীরা।

Advertisement

বৃহস্পতিবার উর্দু মাধ্যম স্কুলের মামলায় রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদকে বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, মামলাকারীদের সব নথি যাচাই করতে হবে পর্ষদকে এবং সব ঠিক থাকলে প্রাপ্য নম্বর দিতে হবে। সেই নম্বর পেয়ে যে মামলাকারীরা পাশ করবেন তাঁদের ইন্টারভিউ এবং অ্যাপ্টিটিউড টেস্ট নিতে হবে। সেখানেও পাশ করলে চাকরি দিতে হবে। প্রসঙ্গত, উর্দু মাধ্যম প্রাথমিক স্কুলে নিয়োগের ক্ষেত্রেও ২০১৪-য় টেট হয়েছিল এবং ২০১৬-য় নিয়োগ প্রক্রিয়া শুরু হয়।

উর্দু মাধ্যম স্কুলের শিক্ষক পদপ্রার্থীদের আইনজীবী বিক্রম বন্দ্যোপাধ্যায় এবং সুদীপ্ত দাশগুপ্ত জানান, উর্দু ভাষার প্রশ্নপত্রে পাঁচটি প্রশ্ন ভুল আছে। এ ছাড়াও, চাইল্ড পেডাগগি বিষয়ে দু’টি প্রশ্ন ভুল আছে। তার মধ্যে একটি ভুল প্রশ্ন এর আগেই কোর্টে চিহ্নিত হয়ে গিয়েছে। আদালতের খবর, এই ভুল প্রশ্নের অভিযোগ বিশেষজ্ঞদের দিয়ে খতিয়ে দেখা হয়েছিল। তাঁদের রিপোর্টের ভিত্তিতেই এ ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছেছে হাই কোর্ট।

Advertisement

আইনজীবীদের একাংশ বলছেন, বাংলা মাধ্যম স্কুলে টেট-এর ক্ষেত্রেও ভুল প্রশ্ন মামলা নিয়ে কম আইনি লড়াই হয়নি। শেষমেশ ভুল প্রশ্নের জন্য বরাদ্দ নম্বর পেয়ে অনেকে পাশ করলেও তত দিনে নিয়োগ প্রক্রিয়া নিয়ে অনেক জলঘোলা হয়ে গিয়েছে। সেখানেও প্রথমে মামলাকারীদেরই বরাদ্দ নম্বর কথা বলেছিল কোর্ট। পরে বাকি পরীক্ষার্থীরাও ডিভিশন বেঞ্চে মামলা করেন এবং ওই ভুল প্রশ্নের বরাদ্দ নম্বর সব পরীক্ষার্থীকে দিতে বলে কোর্ট। এ ক্ষেত্রেও বাকি পরীক্ষার্থীরা ওই বরাদ্দ নম্বর পাওয়ার জন্য ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হতে পারেন বলেও মনে করছেন আইনজীবীদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন