PAC

PAC: কৃষ্ণের নামেই পিএসি বৈঠক, ক্ষুব্ধ বিজেপি

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এ দিন বলেছেন, ‘‘নবান্নের নির্দেশে বিধানসভার রীতি-নীতি ভেঙে এই ধরনের সিদ্ধান্ত হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ০৬:২১
Share:

কৃষ্ণ কল্যাণী।

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটি (পিএসি) ঘিরে শাসক ও বিরোধী পক্ষের সংঘাত আরও তীব্র হচ্ছে। বিরোধী দল বিজেপির আপত্তি না মেনেই মুকুল রায়ের পরে আর এক ‘দলবদলু’ বিধায়ক কৃষ্ণ কল্যাণীকে পিএসি-র চেয়ারম্যান করা হয়েছে। এর পরে নতুন চেয়ারম্যানের নেতৃত্বে আজ, বুধবার পিএসি-র বৈঠক ডেকে দেওয়া হয়েছে। অথচ চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তি বিরোধীদের দেওয়া হয়নি বলে বিজেপির অভিযোগ। ক্ষুব্ধ বিজেপি পরিষদীয় দল গোটা বিষয়টি নিয়ে আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে। স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় অবশ্য ফের জানিয়েছেন, বিধানসভার নিয়ম মেনেই পিএসি চেয়ারম্যান মনোনীত করা হয়েছে। কাকে ওই কমিটির চেয়ারম্যান করা হবে, তা স্পিকারেরই এক্তিয়ারভুক্ত বিষয়।

Advertisement

রায়গঞ্জের বিধায়ক কৃষ্ণকে পিএসি চেয়ারম্যান করার কথা সোমবার ঘোষণা করেছিলেন স্পিকার। বিধানসভার সচিবালয় থেকে আজ, বুধবারের কমিটি বৈঠকের জন্য যে নির্ঘণ্ট সংক্রান্ত নোটিস দেওয়া হয়েছে, সেখানে চেয়ারম্যান হিসেবে কৃষ্ণেরই নাম উল্লেখ করা হয়েছে। বিজেপির পরিষদীয় দলের তরফে প্রশ্ন তোলা হয়েছে, চেয়ারম্যান নিয়োগের বিজ্ঞপ্তির আগেই বৈঠকের নোটিস পড়ে গেল কী ভাবে? স্পিকারের দফতরের কাছে বিজ্ঞপ্তির প্রতিলিপি চেয়ে চিঠি দিয়েছে তারা। বিজেপির পরিষদীয় নেতৃত্বের বক্তব্য, দু’দিন অপেক্ষা করে বিজ্ঞপ্তির প্রতিলিপি পেলে তার ভিত্তিতে আদালতে যাওয়া হবে। আর না পেলে ওই নোটিস দেখিয়ে আদালতেরই দ্বারস্থ হবে তারা।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এ দিন বলেছেন, ‘‘নবান্নের নির্দেশে বিধানসভার রীতি-নীতি ভেঙে এই ধরনের সিদ্ধান্ত হচ্ছে। যারা খরচ করছে, তারাই হিসেব পরীক্ষা করবে— এটা পশ্চিমবঙ্গেই হচ্ছে! আমাদের বিরোধী দলের তরফে পিএসি-র জন্য যে ৬ জনকে মনোনীত করা হয়েছিল, তার মধ্যে মুকুল রায় বা কৃষ্ণ কল্যাণী কেউ ছিলেন না। মুকুলবাবুকে চেয়ারম্যান করার পরে তিনি পিএসি-র একটি বৈঠকেও আসেননি।’’ বিধায়ক-পদ খারিজের আবেদন যাঁদের বিরুদ্ধে জমা পড়ে রয়েছে, তাঁদের মধ্যে থেকেই বারবার পিএসি-র চেয়ারম্যান বেছে নেওয়ার বিরুদ্ধে তাঁরা আদালতে যাবেন বলে ফের জানিয়েছেন শুভেন্দু।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন