Mamata Banerjee

তুঘলকি সিদ্ধান্ত! আরবিআইয়ের ২ হাজার টাকার নোট বাতিলের ঘোষণাকে কটাক্ষ মমতার

৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার টাকার নোটের ব্যবহার বন্ধ করতে ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়েছে আরবিআই। নিজের টুইটার হ্যান্ডেলে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে মমতা লিখেছেন, “এই সিদ্ধান্ত তুঘলকি।”

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৩ ১৮:০৫
Share:

২ হাজার টাকার নোট নিয়ে আরবিআইয়ের ঘোষণার পরই কেন্দ্রকে বিঁধেছেন বাংলার মুখ্যমন্ত্রী।  — ফাইল চিত্র।

২ হাজার টাকার নোট বাতিলের সিদ্ধান্তকে তুঘলকি বলে আক্রমণ শানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুক্রবারের পর শনিবারও নিজের টুইটার হ্যান্ডেলে এই সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন মমতা। তিনি লিখেছেন, ‘‘২ হাজার টাকার নোট বাতিল একটি খামখেয়ালি এবং তুঘলকি নাটক। যা সাধারণ মানুষকে আবারও ব্যাপক হয়রানির মধ্যে ফেলবে। আসলে মৌলিক ভাবে জনবিরোধী এবং আগ্রাসী পুঁজিবাদকে সাহায্য করা সরকারকে আড়াল করতেই এই সব অসাধু পদক্ষেপ নেওয়া হচ্ছে। স্বৈরাচারী সরকারের এই ধরনের পদক্ষেপ জনগণ কখনও ভুলবে না।’’

Advertisement

শুক্রবার এক বিজ্ঞপ্তিতে আরবিআই জানায়, অবিলম্বে ২ হাজার টাকার নোট ব্যবহার বন্ধ করতে ব্যাঙ্কগুলিকে পরামর্শ দিয়েছে আরবিআই। ২ হাজার টাকার নোট থাকলে, তা ২৩ মে থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের এমন সিদ্ধান্ত ঘোষণার পরেই বিরোধী রাজনৈতিক দলগুলি অভিযোগের আঙুল তুলতে শুরু করেছে। শুক্রবার এই সংক্রান্ত বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে মমতা প্রথম একটি টুইট করেছিলেন। তাতে ২ হাজার টাকার নোট নিয়ে আরবিআইয়ের এই ঘোষণার পরই কেন্দ্রকে বিঁধেছেন বাংলার মুখ্যমন্ত্রী।

টুইটারে তিনি লিখেছেন, ‘‘এটা ২ হাজার টাকার ধামাকা নয়। তবে এটা কোটি কোটি ভারতবাসীকে কোটি কোটি টাকার ধোঁকা দেওয়া হল। নোটবন্দির সময় যে কষ্ট ভোগ করেছি আমরা তা ভোলার নয়। যারা এই কষ্ট দিয়েছিল, তাদের ক্ষমা করা যায় না।’’ তবে বিজেপির দাবি, গত বার নোটবন্দির সময় দেশের মানুষকে মাত্র সাত সপ্তাহ সময় দেওয়া হয়েছিল। আর এ বার ২ হাজার টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়ার জন্য দেওয়া হয়েছে চার মাস সময়। তাই মুখ্যমন্ত্রী যা বলছেন, তাতে বিভ্রান্তি ছড়াচ্ছে।

Advertisement

উল্লেখ্য, আরবিআইয়ের তরফে জানানো হয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় ৫০০ এবং ১ হাজার টাকার নোট বাতিল করা হয়েছিল। সেই সময় নোটের ঘাটতি পূরণ করতে বাজারে ২ হাজার টাকার নোট আনা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির জোগান যথেষ্ট পরিমাণে রয়েছে। তাই ২০১৮-’১৯ সালে ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন