Education Department

এলাকার নামী শিক্ষাবিদদের দিয়ে সরকারি স্কুল-কলেজে ‘স্টুডেন্টস উইক’ পালনের নির্দেশ উচ্চ শিক্ষা দফতরের

আগামী নতুন বছরের ২-৭ জানুয়ারি রাজ্যে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ‘স্টুডেন্টস উইক’ কর্মসূচি পালন করতে বলা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০২২ ১৪:৩৩
Share:

‘স্টুডেন্টস উইক’ কর্মসূচিতে ছাত্রছাত্রীদের জন্য রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পকেও তুলে ধরতে হবে কর্তৃপক্ষকে। ফাইল চিত্র।

এলাকার নামী শিক্ষাবিদদের দিয়ে স্কুল-কলেজে ‘স্টুডেন্ট উইক’ বা ‘শিক্ষার্থী সপ্তাহ’ পালনের নির্দেশ দিল উচ্চ শিক্ষা দফতর। মঙ্গলবার উচ্চ শিক্ষা দফতর থেকে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। সেই নির্দেশিকায় রাজ্য সরকারের অধীনস্থ স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও যে কোনও ধরনের শিক্ষা প্রতিষ্ঠানে এই কর্মসূচি পালন করতে বলা হয়েছে। আগামী বছরের ২-৭ জানুয়ারি রাজ্যে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে এই কর্মসূচি পালনের নির্দেশ দেওয়া হয়েছে। ছাত্রছাত্রীদের বেশি করে স্কুলমুখী করে পড়াশুনোর বিষয়ে উদ্বুদ্ধ করতেই এলাকার কোনও শিক্ষাবিদকে স্কুলে এনে সম্মান জ্ঞাপন করতে চায় উচ্চ শিক্ষা দফতর। সেই ভাবনা থেকেই এ বিষয়ে উদ্যোগী হতে বলা হয়েছে।

Advertisement

যে দিন শিক্ষাবিদরা এই কর্মসূচিতে অংশ নিতে আসবেন, সে দিন শিক্ষা প্রতিষ্ঠানে আমন্ত্রণ জানাতে বলা হয়েছে, অভিভাবকদেরও। এই ‘স্টুডেন্টস উইক’ কর্মসূচিতে ছাত্রছাত্রীদের জন্য রাজ্য সরকারের বিভিন্ন প্রকল্পকেও তুলে ধরতে হবে কর্তৃপক্ষকে। স্টুডেন্টস ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ, ঐক্যশ্রী, মাধ্যমিক স্তরের স্কলারশিপগুলি প্রসঙ্গে ছাত্রছাত্রীদের অবগত করতে বলা হয়েছে।

পাশাপাশি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাঠানো শুভেচ্ছাবার্তাও বিলি করতে হবে ছাত্রছাত্রীদের মধ্যে। ছাত্র সপ্তাহ উপলক্ষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করতে বলা হয়েছে। জেলা স্তরের স্কুলগুলিতে যাতে এই কর্মসূচি সঠিক ভাবে পালন করা হয়, সে ব্যাপারে জেলাশাসকদের নজর রাখতে বলা হয়েছে। নতুন এই কর্মসূচি পালনের আগে স্কুল কর্তৃপক্ষকে পরিচ্ছন্নতার বিষয়ে নজর দিতে বলা হয়েছে। তাই নির্দেশিকাতেই বলে দেওয়া হয়েছে যে আগামী ৩০ ডিসেম্বরের মধ্যে স্কুল ও কলেজ প্রাঙ্গণ পরিষ্কার করে ফেলতে হবে। কলেজে এই কর্মসূচিতে ছাত্রছাত্রীদের অংশগ্রহণ বাড়াতে পোস্টার নির্মাণ ও কুইজ প্রতিযোগিতার মতো বিষয় আয়োজনের নির্দেশ দেওয়া হয়েছে। এই কর্মসূচির যাবতীয় খরচ বহন করতে হবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানগুলিকেই। স্কুলের কম্পোজিট গ্রান্ট থেকে এই খরচ করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন