Calcutta High Court

Upper Primary School Recruitment: উচ্চ প্রাথমিকে নিয়োগে ফের জট, সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে মামলা

চলতি সপ্তাহেই ওই মামলার শুনানি হতে পারে। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চে শুনানি হওয়ার কথা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ জুলাই ২০২১ ১৫:৪৭
Share:

কলকাতা হাই কোর্ট ফাইল চিত্র

ফের জট তৈরি হল উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগে। এ বার সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গেলেন চাকরিপ্রার্থীদের একাংশ। হাই কোর্ট সূত্রে খবর, চলতি সপ্তাহেই ওই মামলার শুনানি হতে পারে।

Advertisement

গত শুক্রবার হাই কোর্ট স্কুল সার্ভিস কমিশনকে (এসএসসি) দ্রুত শিক্ষক নিয়োগের নির্দেশ দিয়েছিল। সোমবার সেই রায়কে চ্যালেঞ্জ করেই ডিভিশন বেঞ্চে মামলা করেন কিছু চাকরিপ্রার্থী। হাই কোর্ট সূত্রে খবর, এই মামলা বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন শুনানি হতে পারে। এখনও পর্যন্ত শুনানির দিন ধার্য না হলেও চলতি সপ্তাহে শুনানি হতে পারে বলে জানা যাচ্ছে। অন্য দিকে, এই মামলা ডিভিশন বেঞ্চে যাওয়ায় শিক্ষক নিয়োগ নিয়ে ফের তৈরি হল জটিলতা।

উচ্চ প্রাথমিকে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ তুলে মামলা করেছিলেন কিছু চাকরিপ্রার্থী। ৩০ জুন ছিল ওই মামলার শুনানি। ওই দিন স্কুল সার্ভিস কমিশনকে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, বিষয়ভিত্তিক নম্বর উল্লেখ করে নতুন ইন্টারভিউ তালিকা প্রকাশের করতে হবে। সেই মতো ৮ জুলাই ইন্টারভিউ তালিকা প্রকাশ করে এসএসসি। ওই তালিকার প্রতিলিপি আদালতেও জমা করা হয়। ৯ জুলাই বিচারপতি গঙ্গোপাধ্যায় নতুন তালিকায় সন্তোষ প্রকাশ করেন। তিনি জানান, ৫ বছর ধরে এই নিয়োগ প্রক্রিয়া আটকে রয়েছে। এ বার এই তালিকা মেনে দ্রুত নিয়োগ করুক কমিশন। তবে তার পরও কোনও প্রার্থীর অভিযোগ থাকলে দু'সপ্তাহের মধ্যে কমিশনে আবেদন করা যাবে। আট সপ্তাহের মধ্যে ওই অভিযোগ কমিশনকে খতিয়ে দেখতে হবে। ১২ সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট প্রার্থীকে জানাতে হবে তিনি কেন ওই তালিকায় ঠাঁই পাননি। তাতে সন্তুষ্ট না হলে ফের আদালতের দ্বারস্থ হতে পারেন তাঁরা। সোমবার হাই কোর্টের ওই রায়কেই চ্যালেঞ্জ করেন চাকরিপ্রার্থীরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন