Rabindranath Tagore

Rabindranath Tagore: রবীন্দ্রনাথের ১৬১তম জন্মদিবসের আগে ছবি, পাণ্ডুলিপিতে বিশ্বকবিকে শ্রদ্ধা নোবেল কমিটির

পোস্ট করা হয়েছে রবীন্দ্রনাথের একাধিক ছবি। কোনওটায় দেখা যাচ্ছে রবীন্দ্রনাথের সঙ্গে আইনস্টাইনকে। আবার কোথাও গাঁধীর সঙ্গে আলোচনারত কবি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মে ২০২২ ১৫:১৫
Share:

ফাইল ছবি।

জন্মদিনের প্রাক্‌মুহূর্তে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরকে তাঁরই লেখা জনগণমন-এর ইংরেজি অনুবাদের পাণ্ডুলিপি এবং বিরল কিছু ছবি দিয়ে শ্রদ্ধা জানাল নোবেল কমিটি। ১৯১৩ সালে রবীন্দ্রনাথকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছিল।

Advertisement

রবীন্দ্রনাথ রচিত জনগণমন রচনাটির প্রথম স্তবক ভারতের জাতীয় সঙ্গীত। সেই রচনার ইংরেজি অনুবাদ করেছিলেন কবি নিজেই। তাঁর ১৬১তম জন্মদিবসের ঠিক আগে সেই অনুবাদের পাণ্ডুলিপি তুলে ধরেছে নোবেল কমিটি।

পাশাপাশি পোস্ট করা হয়েছে রবীন্দ্রনাথের একাধিক ছবিও। সেখানে কোথাও দেখা যাচ্ছে রবীন্দ্রনাথের সঙ্গে অ্যালবার্ট আইনস্টাইনকে। আবার কোথাও কবিগুরু মহাত্মা গাঁধীর সঙ্গে আলোচনারত। এ ছাড়াও আরও কিছু সাদাকালো ছবি দিয়ে নোবেল কমিটি বিশ্বকবির জন্মদিনকে স্মরণে রাখতে চেয়েছে।

Advertisement

১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য রবীন্দ্রনাথকে নোবেল পুরস্কার দেওয়া হয়। সেই পুরস্কারটি ২০০৪ সালে শান্তিনিকেতনে রবীন্দ্র সংগ্রহশালা থেকে চুরি হয়ে যায়। সিবিআই দীর্ঘদিন তদন্ত করলেও কবিগুরুর নোবেল এখনও উদ্ধার করা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন