Central Government schemes

ফের রাজ্যে কেন্দ্রীয় দল

বুধবার মালদহে ফের কেন্দ্রীয় দলের আসার কথা। এ বার তাঁরা একশো দিনের কাজ, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, কেন্দ্রের বিভিন্ন ভাতা, স্বনির্ভর গোষ্ঠী গঠন ও একাধিক কাজও খতিয়ে দেখবেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৩ ০৬:০২
Share:

কেন্দ্রীয় দলের দুই সদস্য পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকের বিজেপি পরিচালিত গড়শিকা পঞ্চায়েত পরিদর্শনে যান। ফাইল ছবি।

আবার কেন্দ্রীয় প্রকল্পগুলি খতিয়ে দেখতে রাজ্যে এল কেন্দ্রীয় দল। মঙ্গলবার কেন্দ্রীয় দলের সদস্যদের পুরুলিয়া ও দক্ষিণ ২৪ পরগনায় পরিদর্শনে দেখা গিয়েছে। আজ, বুধবার মালদহে আসার কথা আর একটি দলের। মূলত আবাস যোজনা নিয়ে তদন্ত করলেও এ বারে তাঁদের কেউ কেউ খোঁজ নিচ্ছেন অন্য কেন্দ্রীয় প্রকল্পগুলি নিয়েও।

Advertisement

কেন্দ্রীয় দলের দুই সদস্য এ দিন পুরুলিয়ার সাঁতুড়ি ব্লকের বিজেপি পরিচালিত গড়শিকা পঞ্চায়েত পরিদর্শনে যান। স্থানীয় কিছু বাসিন্দা তাঁদের কাছে অভিযোগ করেন, আবাস যোজনার (প্লাস) প্রথম তালিকায় তাঁদের নাম থাকলেও পরে চূড়ান্ত তালিকায় বাদ দেওয়া হয়েছে। গড়শিকা গ্রামে আবাস প্রকল্পে প্লাস্টারহীন বাড়ি, ভেঙে পড়া শৌচাগার দেখে বিষয়টি খাতায় লিখে রাখেন তাঁরা। একশো দিনের কাজের কয়েকটি প্রকল্প পরিদর্শন করার সময় তাঁদের কাছে এক শ্রমিক দেড় বছর ধরে মজুরি না পাওয়ার অভিযোগ করেন। এই দিনই দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমায় যায় তিন সদস্যের কেন্দ্রীয় দল। তাঁরা অচিন্ত্যনগর এবং হেড়ম্ব গোপালপুর পঞ্চায়েত এলাকায় গিয়ে পঞ্চায়েত প্রধান এবং প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন এবং পঞ্চায়েত প্রধানদের দেখানো কিছু তৃণমূল কর্মীর বাড়িতে যান বলে সূত্রের খবর। অচিন্ত্যনগর পঞ্চায়েতের প্রধান দুখিশ্যাম শিট বলেন, ‘‘কাজকর্ম খতিয়ে দেখে ওঁরা খুশি।’’

আজ, বুধবার মালদহে ফের কেন্দ্রীয় দলের আসার কথা। প্রশাসনিক সূত্রে খবর, এ বার তাঁরা একশো দিনের কাজ, প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা, কেন্দ্রের বিভিন্ন ভাতা, স্বনির্ভর গোষ্ঠী গঠন ও তাঁদের প্রশিক্ষণ-সহ একাধিক কাজও খতিয়ে দেখবেন। এ দিকে, হুগলির তারকেশ্বর ব্লকের নাইটা-মালপাহারপুর পঞ্চায়েতের বিনোদবাটী গ্রামের কিছু মানুষ দাবি করেন, তৃণমূলের লোকজন সঙ্গে থাকার কেন্দ্রীয় দলের কাছে প্রকল্প নিয়ে অভিযোগ জানাতে পারেননি। যদিও উপপ্রধান শেখ মনিরুল বলেন, ‘‘অভিযোগ ভিত্তিহীন। কেন্দ্রীয় দলের সঙ্গে তৃণমূলের কেউ ছিলেন না।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন