West Bengal Panchayat Election 2023

পঞ্চায়েত ভোট পরিচালনায় ২৭৩ জন পর্যবেক্ষক নিয়োগ করল রাজ্য নির্বাচন কমিশন

মঙ্গলবার থেকে পর্যবেক্ষকদের প্রশিক্ষণ পর্ব শুরু হচ্ছে। ২৭৩ জন আধিকারিক প্রশিক্ষণ নিলেও ১৬ জন আধিকারিককে ‘রিজা়র্ভ’-এ রাখা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৩ ১৪:০২
Share:

রাজ্য নির্বাচন কমিশন। — ফাইল চিত্র

পঞ্চায়েত নির্বাচন পরিচালনার জন্য মোট ২৭৩ জন পর্যবেক্ষক নিয়োগ করল রাজ্য নির্বাচন কমিশন। সোমবার রাজ্য সরকারের বিভিন্ন দফতরে কর্মরত আধিকারিকদের এই পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে। প্রত্যেক পর্যবেক্ষককে একটি করে ব্লকের দায়িত্ব দেওয়া হয়েছে। গণনাপর্ব সম্পন্ন না হওয়া পর্যন্ত এই সমস্ত আধিকারিক সংশ্লিষ্ট ব্লকের ভোট পরিচালনার দায়িত্বে থাকবেন। এবং এই সমস্ত আধিকারিক নির্বাচন কমিশনের নির্দেশ মেনে কাজ করবেন। মূলত এ বারের ভোটের দায়িত্বে পাঠানো হয়েছে বিশেষ সচিব পর্যায়ের আধিকারিকদের।

Advertisement

মঙ্গলবার থেকে পর্যবেক্ষকদের প্রশিক্ষণ পর্ব শুরু হচ্ছে। ২৭৩ জন আধিকারিক প্রশিক্ষণ নিলেও ১৬ জন আধিকারিককে ‘রিজা়র্ভ’-এ রাখা হয়েছে। এই ১৬ জন আধিকারিককে ‘রিজা়র্ভ’-এ রাখার কারণ প্রসঙ্গে জানা গিয়েছে, ভোট পরিচালনার ক্ষেত্রে বিশেষ পরিস্থিতি তৈরি হলেই এই আধিকারিকদের ব্যবহার করা হবে। কোনও ক্ষেত্রে কোনও ব্লকের দায়িত্বে থাকা পর্যবেক্ষক অসুস্থ হয়ে পড়লে ‘রিজা়র্ভ'-এ থাকা আধিকারিক তাঁর দায়িত্ব সামলাবেন।সূত্রের খবর, মঙ্গলবার থেকে শুরু হওয়া প্রশিক্ষণ শিবিরে ভোট পরিচালনার যাবতীয় কাজ কাজ শেখানো হবে আধিকারিকদের। তবে আগে ভোট করানোর অভিজ্ঞতা রয়েছে, এমন বেশ কিছু আধিকারিককে এ বারের ভোটের কাজে লাগানো হয়েছে। তাই প্রশিক্ষণ নিয়ে নির্বাচন কমিশনকে খুব একটা বেগ পেতে হবে না বলেই মনে করছেন প্রশাসনিক কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন