Post Poll Violence

রায় পুনর্বিবেচনার আর্জি রাজ্যের, সোমবার হাই কোর্টে ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি

তিনি বলেন, "রাজ্যে ভোট পরবর্তীতে হিংসার যে ঘটনা ঘটেছে আমাদের পর্যবেক্ষণে তা উঠে এসেছে। অথচ রাজ্য প্রথম থেকে তা স্বীকারই করেনি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২১ ১৩:৪৫
Share:

কলকাতা হাই কোর্ট ফাইল চিত্র

ভোট পরবর্তী হিংসা নিয়ে হাই কোর্টের রায় পুনর্বিবেচনার আর্জি জানাল রাজ্য সরকার। শনিবার রাজ্যের তরফ থেকে ওই আবেদন করা হয়। ফলে সোমবার ফের হাই কোর্টে এই মামলার শুনানি হবে।
বিধানসভা ভোটের ফল প্রকাশের পর থেকে রাজ্যের বিভিন্ন এলাকায় অশান্তির অভিযোগ ওঠে। তা নিয়ে গত মাসে জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। গত শুক্রবার ওই মামলার শুনানি ছিল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির বৃহত্তর বেঞ্চে। সেখানে হিংসা নিয়ে রাজ্যের কড়া সমালোচনা করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল। ওই দিন আদালত নির্দেশ দেয়, রাজ্যের যে সব জায়গা থেকে হিংসার খবর আসছে সে সব জায়গায় পরিদর্শনে যাবে জাতীয় মানবাধিকার কমিশনের দল। ওই দলকে সাহায্য করতে হবে পুলিশ ও রাজ্যের মানবাধিকার কমিশনকে। আগামী ৩০ জুনের মধ্যে দলটিকে আদালতে রিপোর্ট জমা দিতে বলা হয়। এমনকি হাই কোর্টের রায় রাজ্য না মানলে আদালত অবমাননার দায়েও পড়তে হবে বলে জানিয়ে দেওয়া হয়। শনিবার হাই কোর্টের ওই রায়কে পুনর্বিবেচনার আর্জি জানানো হয় রাজ্যের তরফ থেকে। হাই কোর্ট তা গ্রহণ করেছে। সোমবার ফের পাঁচ বিচারপতির বেঞ্চে হবে ওই মামলার শুনানি।
হিংসার কারণে ঘরছাড়াদের ঘরে ফেরাতে এর আগে একটি কমিটি গঠন করেছিল কলকাতা হাই কোর্ট। সেই কমিটিতে রাখা হয়েছিল জাতীয় ও রাজ্য মানবাধিকার কমিশন এবং রাজ্য লিগ্যাল সার্ভিস অথরিটিকে। লিগ্যাল সার্ভিস কমিটির ইমেল আইডিতে ঘরছাড়াদের অভিযোগ জানাতে বলেছিল হাই কোর্ট। সেখানে তিন হাজারের বেশি অভিযোগ জমা পড়েছে। যা নিয়েও রাজ্যের কড়া সমালোচনা করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি। তিনি বলেন, ‘‘রাজ্যে ভোট পরবর্তীতে হিংসার যে ঘটনা ঘটেছে আমাদের পর্যবেক্ষণে তা উঠে এসেছে। অথচ রাজ্য প্রথম থেকে তা স্বীকারই করেনি। রাজ্যের মানবাধিকার কমিশনের সঙ্গে লিগ্যাল সার্ভিস কমিটির রিপোর্টও মিলছে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন