West Bengal government

State Govt: মৃত সরকারি কর্মীর উপর নির্ভরশীলদের পেনশন বাড়িয়ে নয় হাজার করল রাজ্য

ষষ্ঠ পে কমিশনের সুপারিশ মেনে মৃত সরকারি কর্মচারীর নির্ভরশীলদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২১ ১৯:৫৫
Share:

রাজ্য় সরকারের ঘোষণায় খুশি সরকারি কর্মচারীরা। ফাইল চিত্র

মৃত সরকারি কর্মীদের পরিবারের নির্ভরশীল সদস্যদের পেনশনের ক্ষেত্রে বড়সড় পদেক্ষপ করল রাজ্য সরকার। বুধবার নবান্ন থেকে অর্থ দফতররে পেনশন বিভাগ এক বিজ্ঞপ্তি জারি করেছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ষষ্ঠ পে কমিশনের সুপারিশ মেনে মৃত সরকারি কর্মচারীর নির্ভরশীলদের পেনশন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। এই পেনশনের আওতায় কারা আসবেন, তা-ও স্পষ্ট করে দেওয়া হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রয়াত সরকারি কর্মীর মা, বাবা, অবিবাহিত বোন, বিধবা স্ত্রী ও ২৫ বছর বয়সের ঊর্ধ্বের ডিভোর্স হয়ে যাওয়া বোনের ক্ষেত্রে নতুন এই পেনশন কার্যকর হবে। তবে সবক’টি ক্ষেত্রই সরকার খতিয়ে দেখে সিদ্ধান্ত নেবে। সরকারি এই সিদ্ধান্তে পাওনা বাড়ছে প্রায় তিনগুণ।

Advertisement

এতদিন এই পেনশন খাতে মৃত সরকারি কর্মচারীর পরিবারের নির্ভরশীল সদস্যেরা পেনশন হিসাবে পেতেন সাড়ে তিন হাজার টাকা। কিন্তু সরকারের এই নতুন ঘোষণায় সেই সমস্ত পরিবারের নির্ভরশীল সদস্যরা পাবেন নয় হাজার টাকা। সরকারের এমন ঘোষণায় উচ্ছ্বসিত তৃণমূলের সরকারি কর্মচারি ইউনিয়নের মেন্টর মনোজ চক্রবর্তী। তিনি বলেন, ‘‘রাজ্য সরকার এই সিদ্ধান্ত কার্যকর করায় আমরা ধন্যবাদ জানাচ্ছি। কারণ, আগে যে পরিমাণ অর্থ দেওয়া হত, তাতে একটি পরিবার চলার কথা নয়। নতুন এই বিজ্ঞপ্তিতে যে পরিমাণ অর্থ প্রতি মাসে মৃত সরকারি কর্মচারীর পরিবার পাবে তাতে নির্ভরশীলেরা নির্ভাবনায় থাকতে পারবেন।’’

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন