Calcutta High Court

কোর্টের ধমক, অতিরিক্ত চার্জশিট প্রত্যাহার

হাই কোর্টের নির্দেশ, দু’টি চার্জশিটে খুনের অপরাধ প্রসঙ্গে পুলিশ যা যা প্রমাণ পেয়েছে তা তালিকা করে কোর্টে জমা দিতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ০৬:০২
Share:

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

উত্তর ২৪ পরগনার সন্দেশখালিতে তিন বিজেপি খুনের ঘটনায় অতিরিক্ত চার্জশিট প্রত্যাহার করে নিল রাজ্য পুলিশ। বুধবার এ কথা হাই কোর্টে জানিয়েছে রাজ্য। যদিও রাজ্যের এই পদক্ষেপ নিয়ে বিচারপতি জয় সেনগুপ্তের মন্তব্য, ‘‘পাঁচ বছর ধরে এক অবস্থান ছিল। হঠাৎ এমন কী হয়েছিল যে তড়িঘড়ি অতিরিক্ত চার্জশিট দিয়েছিলেন?’’ উল্লেখ্য, মূল চার্জশিটে ওই ঘটনার মূল অভিযুক্ত শেখ শাহজাহানের নাম না থাকলেও অতিরিক্ত চার্জশিটে তাঁর নাম যোগ করে পুলিশ।

Advertisement

প্রসঙ্গত, ওই মামলায় মূল অভিযুক্ত হিসেবে শেখ শাহজাহানের নাম ছিল। কিন্তু পুলিশ চার্জশিট থেকে তাঁর নাম বাদ দেয়। তা নিয়ে সন্দেশখালি কাণ্ডের পরিপ্রেক্ষিতে হাই কোর্টে মামলা হয়েছিল। হাই কোর্ট খুনের মামলায় নিম্ন আদালতের বিচার প্রক্রিয়ার উপরে স্থগিতাদেশ দিলেও পুলিশ অতিরিক্ত চার্জশিট জমা দেয়। তা নিয়ে কোর্টের তিরস্কারও
সয়েছিল পুলিশ।

এ দিন হাই কোর্টের নির্দেশ, দু’টি চার্জশিটে খুনের অপরাধ প্রসঙ্গে পুলিশ যা যা প্রমাণ পেয়েছে তা তালিকা করে কোর্টে জমা দিতে হবে।

Advertisement

বুধবার শুনানির সময়ে বিচারপতি সেনগুপ্ত রাজ্য সরকারের কৌঁসুলির উদ্দেশে প্রশ্ন করেন, এর আগে কেন মূল অভিযুক্তের নাম চার্জশিট থেকে বাদ গিয়েছিল? হঠাৎ করে কেন অতিরিক্ত চার্জশিটে সেই মূল অভিযুক্তের নাম উঠে এল। বিচারপতির মন্তব্য, ‘‘এটা ঠিক কাজ হয়নি। মানুষের কিছু বুঝতে বাকি থাকে না।’’

প্রসঙ্গত, সন্দেশখালি কাণ্ডের আগে ওই তল্লাটে কার্যত ‘সম্রাট’ নামেই পরিচিত ছিলেন তৃণমূল নেতা শেখ শাহজাহান। অভিযোগ, তাঁর নামে একাধিক অভিযোগ পুলিশে জমা পড়লেও প্রশাসন কোনও আমল দিত না। বরং পক্ষান্তরে তাঁকে আড়াল করার চেষ্টা হত।

সম্প্রতি হাই কোর্ট যে ভাবে শাহজাহানের বিরুদ্ধে পদক্ষেপ করেছে তাতে প্রশাসনের ভূমিকা আড়াল করতেই ওই তিন বিজেপি কর্মী খুনের মামলায় তড়িঘড়ি অতিরিক্ত চার্জশিট দেওয়া হল কি না, তা নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন