West Bengal Police

টেবিলে ফাইল আর নয়, ই-অফিস চালু পুলিশের

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের এডিজি (লিগ্যাল) সামনের সপ্তাহে জেলা পুলিশ থেকে শুরু করে পুলিশ ডাইরেক্টরটে ওই ই-অফিস চালু করার নির্দেশে দিয়েছেন।

Advertisement

শিবাজী দে সরকার

কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২৪ ০৫:৫৮
Share:

—প্রতীকী ছবি।

টেবিলের উপরে জমে থাকা ফাইলের দিন শেষ। এ বার রাজ্য পুলিশের যাবতীয় কাজকর্ম ই-অফিসের মাধ্যমে পরিচালনা করতে চায় শীর্ষমহল।

Advertisement

সম্প্রতি এক নির্দেশিকা জারি করে রাজ্য পুলিশের এডিজি (লিগ্যাল) সামনের সপ্তাহে জেলা পুলিশ থেকে শুরু করে পুলিশ ডাইরেক্টরটে ওই ই-অফিস চালু করার নির্দেশে দিয়েছেন। ই-অফিস চালু হলে কোনও নতুন ফাইল তৈরি হবে না। জেলা, মহকুমা বা থানা থেকে উচ্চমহলে আসা সমস্ত প্রস্তাব থাকবে ই-ফাইলে।

পুলিশ সূত্রের খবর, ওই ই-অফিস চালু হলে ই-ফাইল তৈরির আগে উচ্চপদস্থের প্রয়োজনীয় অনুমতি লাগবে। শীর্ষমহল থেকে জেলা কিংবা পুলিশ কমিশনারেটে কোনও বিষয়ে জানতে চেয়ে বা নির্দেশ ই-ফাইলের মাধ্যমে পাঠানো হলে তার উত্তরও ই-ফাইলেই দিতে হবে। এক পুলিশকর্তার কথায়, পুলিশ অফিসে টেবিলের উপরে সার দিয়ে ফাইল রাখার চেনা ছবিটা এ বার বদলে যাবে। কম্পিউটারে ভেসে উঠবে ফাইলের পাতা। জানা যাবে প্রয়োজনীয় ফাইল কোথায় রয়েছে। ব্যবহার কমবে কাগজের, যা পরিবেশবান্ধবও।

Advertisement

পুলিশের কর্তাদের দাবি, রাজ্য পুলিশের ডিজিপি হিসেবে দায়িত্ব নিয়ে রাজীব কুমার ই-অফিসের উপরে জোর দিতে বলেন। পুলিশের কর্তাদের মতে, এই ব্যবস্থায় ফাইল হারানো বা লোপাটের সম্ভাবনা কম। ফাইল সার্ভারে সেভ থাকলে তা সহজেই খুঁজে বার করা যাবে। নির্দেশ এসেছে, ই-অফিস থেকে ফাইল ডিলিট করতে হলে প্রয়োজনীয় অনুমতি নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন