শিক্ষক দিবস নিয়ে কেন্দ্রের ফরমান ওড়াল রাজ্য

নরেন্দ্র মোদীর আদলে শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস পালন ও সঙ্কল্প গ্রহণ অনুষ্ঠান করার জন্য এ রাজ্যে ফরমান পাঠিয়েছিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। নবান্ন সার্কুলার দিয়ে স্কুলগুলিকে জানিয়ে দিয়েছিল, তা করার দরকার নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৭ ০৩:৪৬
Share:

ছবি: সংগৃহীত

স্বাধীনতা দিবসের পর শিক্ষক দিবসের অনুষ্ঠান নিয়েও ফের কেন্দ্রের সঙ্গে সংঘাতে জড়াল রাজ্য সরকার।

Advertisement

নরেন্দ্র মোদীর আদলে শিক্ষা প্রতিষ্ঠানে স্বাধীনতা দিবস পালন ও সঙ্কল্প গ্রহণ অনুষ্ঠান করার জন্য এ রাজ্যে ফরমান পাঠিয়েছিল মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক। নবান্ন সার্কুলার দিয়ে স্কুলগুলিকে জানিয়ে দিয়েছিল, তা করার দরকার নেই। এ বার শিক্ষক দিবসের অনুষ্ঠানে স্কুলে স্কুলে স্বচ্ছতার উপর ছবি আঁকা ও প্রবন্ধ রচনা প্রতিযোগিতার নির্দেশও খারিজ করে দিল মমতার সরকার। রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দিল্লির নির্দেশকে ‘হাস্যকর’ বলে মন্তব্য করেছেন।

শিক্ষক দিবস নিয়ে কেন্দ্রীয় স্কুলশিক্ষা সচিব অনিল স্বরূপ সম্প্রতি রাজ্যকে ওই নির্দেশ পাঠিয়েছেন। পার্থবাবু বলেন, ‘‘আমরা অনেক আগেই স্কুলে শিক্ষক দিবস পালনের নির্দেশ পাঠিয়েছি। বরাবরের মতোই তা পালন করা হবে।’’ তিনি জানান— পড়ুয়াদের খাতা, ব্যাগ, মেডেলও দেওয়া হবে। এর আগে ২০১৪ সালে কেন্দ্রের নির্দেশ ছিল, শিক্ষক দিবসে নরেন্দ্র মোদীর রেডিওতে প্রচারিত ভাষণ স্কুলে শোনানোর
ব্যবস্থা করতে হবে। সেই নির্দেশও মানেনি রাজ্য।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন