চুরির চেষ্টা ট্রেনে, যাত্রী বিক্ষোভে পাল্টা ভোগান্তি

ভোর রাতে ছিনতাইয়ের চেষ্টা হল চলন্ত ট্রেনের সংরক্ষিত কামরায়। তা রুখে দেওয়ার পরে নিরাপত্তার দাবিতে বিক্ষোভ শুরু করেন যাত্রীদের একাংশ। এর জেরে শনিবার ভোর চারটে নাগাদ উত্তাল হয়ে ওঠে মালদহ টাউন স্টেশন চত্বর।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

মালদহ শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৬ ০৩:০৮
Share:

যাত্রীদের সঙ্গে হাতাহাতি পুলিশের।— নিজস্ব চিত্র

ভোর রাতে ছিনতাইয়ের চেষ্টা হল চলন্ত ট্রেনের সংরক্ষিত কামরায়। তা রুখে দেওয়ার পরে নিরাপত্তার দাবিতে বিক্ষোভ শুরু করেন যাত্রীদের একাংশ। এর জেরে শনিবার ভোর চারটে নাগাদ উত্তাল হয়ে ওঠে মালদহ টাউন স্টেশন চত্বর। বিক্ষোভ সামাল দিতে রেল পুলিশ লাঠি চালায় বলে অভিযোগ। যাত্রীরা বারবার চেন টেনে ট্রেন থামিয়ে দেয় বলে পাল্টা অভিযোগ পুলিশের। প্রায় ঘণ্টা দেড়েক এই টানাপড়েনের জেরে দিনের শুরুতেই ভোগান্তির মুখে পড়েন কলকাতা-বিহার যোগবাণী এক্সপ্রেসের অন্য যাত্রীরা।

Advertisement

শনিবার ভোর ৩টে নাগাদ বীরভূমের রামপুরহাট স্টেশন ছাড়তেই যোগবাণী এক্সপ্রেসের এক মহিলা যাত্রীর ব্যাগ ছিনতাইয়ের চেষ্টা হয়। অভিযোগ, এস ২ কামরায় কাটিহারের বিরাট নগরের বাসিন্দা সন্তোষী পাটরিয়ার ব্যাগ ছিনতাই করে পালিয়ে যাওয়ার চেষ্টা করে এক যুবক। তিনি চিৎকার করলে অন্য যাত্রীরা অভিযুক্তকে ধরে ফেলেন। শুরু হয় মারধর। ভোর ৪টা ৪০ মিনিট নাগাদ মালদহ টাউন স্টেশনে ট্রেনটি পৌঁছানোর পরেই অভিযুক্তকে রেলপুলিশের হাতে তুলে দিয়ে নিরাপত্তার দাবিতে বিক্ষোভ শুরু করে দেন যাত্রীদের একাংশ। সন্তোষী দেবী বলেন, ‘‘কলকাতা থেকে বাড়ি ফিরছিলাম। ট্রেনটি রামপুরহাট ছাড়লে আমরা ঘুমিয়ে পড়েছিলাম। আচমকা দেখি এক যুবক আমার ব্যাগ নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেছে। চিৎকার করলে সবাই তাকে ধরে ফেলে।’’

মালদহ টাউন স্টেশনে দীর্ঘক্ষণ ট্রেন দাঁড় করিয়ে রেখে বিক্ষোভ দেখানো হয়। বেশ কয়েকবার তাঁদের হটিয়ে ট্রেন চালানোর চেষ্টা হলেও তাঁরা চেন টেনে ট্রেন থামিয়ে দেয় বলে রেলের অভিযোগ। অবরোধ হটাতে জিআরপি ও আরপিএফ বেধড়ক লাঠি চালায় বলে পাল্টা অভিযোগ করেছেন যাত্রীরা। পাঁচ জন যাত্রীকে গ্রেফতারও করা হয়। এই ঘটনায় রেল কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন তাঁরা। তাঁদের অভিযোগ, চলন্ত ট্রেনে সংরক্ষিত কামরায় চুরি, ছিনতাই এর মতো ঘটনা ঘটলেও দেখা মেলে না রেল পুলিশের। আর অভিযোগ জানাতে গেলে উল্টে যাত্রীদেরকেই মারধর করা হচ্ছে।

Advertisement

জিআরপি জানিয়েছে, চোর সন্দেহে হাওড়ার সাঁতরাগাছির বাসিন্দা দিলীপ সাওকে গ্রেফতার করা হয়েছে। এ দিনই তাকে পেশ করা হয়েছে মালদহ জেলা আদালতে। জিআরপির মালদহের আইসি কৃষ্ণ গোপাল দত্ত বলেন, ‘‘যাত্রীদের তরফ থেকে আমাদের কাছে কোনও অভিযোগ করা হয়নি। আর যাত্রীদের মারধরের কোনও ঘটনা ঘটেনি। তবে অভিযোগ পেলে খতিয়ে দেখা হবে।’’

মালদহ টাউন স্টেশনের স্টেশন ম্যানেজার হরে কৃষ্ণ সিংহ জানান, পুরো বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। যদিও ডিআরএম মোহিত কুমার সিংহের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন