বাড়ি, ঘেরা জায়গায় বাধা নেই অস্ত্রপুজোয়

ফুলেশ্বরের বাবুপাড়ায় ওই আশ্রমের পূজারি জয়দেব তিলোডির আইনজীবী ওয়াই জেড দস্তুর এবং ফিরোজ এডুলজি জানান, অষ্টমী ও নবমীতে অস্ত্র (কাতান বা খাঁড়া) পুজো করতে চেয়ে উলুবেড়িয়া থানার অনুমতি চাওয়া হয়েছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৭ ০১:৫৯
Share:

প্রতিমা বিসর্জন নিয়ে মামলা-মকদ্দমার সঙ্গে সঙ্গে দুর্গাপুজোর অন্যতম আচার অস্ত্রপুজো নিয়েও টানাপড়েন চলছিল। মামলাও হয়। এই পরিপ্রেক্ষিতে রাজ্য সরকার শুক্রবার কলকাতা হাইকোর্টে জানায়, অষ্টমী ও নবমীতে বাড়ি বা অন্য ঘেরা জায়গায় কেউ অস্ত্রপুজো করতে চাইলে পুলিশ বা প্রশাসনের অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।

Advertisement

পুলিশ অস্ত্রপুজোর অনুমতি না-দেওয়ায় কলকাতা হাইকোর্টে মামলা করেন উলুবেড়িয়া-ফুলেশ্বরের একটি আশ্রমের কর্তৃপক্ষ। এ দিন বিচারপতি জয়মাল্য বাগচীর এজলাসে সেই মামলার শুনানি ছিল। আদালত সরকারের বক্তব্য জানতে চাইলে ঘেরা জায়গায় অস্ত্রপুজোর ক্ষেত্রে অনুমতি লাগবে না বলে জানান অতিরিক্ত অ্যাডভোকেট জেনারেল অভ্রতোষ মজুমদার। এর পরেই মামলার ফয়সালা করে দেয় হাইকোর্ট। ঘেরা জায়গায় অস্ত্রপুজোয় বাধা না-থাকলেও আদালত জানিয়ে দেয়, আশ্রম-চৌহদ্দির বাইরে কোনও ভাবেই ওই পুজো করা যাবে না।

ফুলেশ্বরের বাবুপাড়ায় ওই আশ্রমের পূজারি জয়দেব তিলোডির আইনজীবী ওয়াই জেড দস্তুর এবং ফিরোজ এডুলজি জানান, অষ্টমী ও নবমীতে অস্ত্র (কাতান বা খাঁড়া) পুজো করতে চেয়ে উলুবেড়িয়া থানার অনুমতি চাওয়া হয়েছিল। পুলিশ নির্দিষ্ট সময়ের মধ্যে অনুমতি না-দেওয়ায় মামলা হয়। এ দিন রাজ্যের বক্তব্য নথিভূক্ত করে মামলাটির নিষ্পত্তি করে দেন বিচারপতি বাগচী।

Advertisement

হাওড়া গ্রামীণ পুলিশের এক কর্তার দাবি, ওই আশ্রম-কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে জয়দেববাবুকে থানার সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছিল। কিন্তু তিনি তা করেননি। আবেদনপত্রে তিনি কলকাতার এন্টালি থানা এলাকায় নিজের যে-ঠিকানা দিয়েছিলেন, সেখানেও যোগাযোগ করা হয়। সেখানেও তাঁকে পাওয়া যায়নি। বাবুপাড়ার বাসিন্দাদের জিজ্ঞাসাবাদ করে জানা যায়, পুজোয় ওই আশ্রমে চালকুমড়ো বলি দেওয়া হয় কাতান বা খাঁড়া দিয়ে। পরে অষ্টমী ও নবমীতে সেই অস্ত্রকে পুজো করার রীতি আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন