জেলে নজর দিতে ৩ নতুন ডিআইজি

রাজ্যের বিভিন্ন জেলে বন্দিদের কাছ থেকে প্রায়ই মোবাইল ফোন উদ্ধার হচ্ছে। বন্দি পলায়নের ঘটনাও ঘটছে মাঝেমধ্যে। এই অবস্থায় বন্দিশালার নিরাপত্তা আঁটোসাঁটো করার জন্য নতুন তিনটি ডিআইজি-পদ সৃষ্টি করছে কারা দফতর।

Advertisement

সোমনাথ চক্রবর্তী

শেষ আপডেট: ১১ জুন ২০১৮ ০৩:৩৭
Share:

রাজ্যের বিভিন্ন জেলে বন্দিদের কাছ থেকে প্রায়ই মোবাইল ফোন উদ্ধার হচ্ছে। বন্দি পলায়নের ঘটনাও ঘটছে মাঝেমধ্যে। এই অবস্থায় বন্দিশালার নিরাপত্তা আঁটোসাঁটো করার জন্য নতুন তিনটি ডিআইজি-পদ সৃষ্টি করছে কারা দফতর। বালুরঘাট, উত্তরবঙ্গ এবং আলিপুর সার্কেলের ডিআইজি-পদ তৈরির জন্য অর্থ দফতরের অনুমোদন চাওয়া হয়েছে।

Advertisement

কারা দফতরের খবর, বালুরঘাটের ডিআইজি মালদহ ও রায়গঞ্জ জেলেরও দেখভালের দায়িত্বে থাকবেন। একই ভাবে আলিপুরের ডিআইজি ডায়মন্ড হারবার এবং উত্তরবঙ্গের ডিআইজি জলপাইগুড়ি ও কোচবিহার সংশোধনাগারের দেখভাল করবেন। তবে সরকারি বিজ্ঞপ্তি এখনও জারি করা হয়নি। নিয়োগ নিয়ে আলোচনা চলছে।

কারা দফতর সূত্রে জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন সংশোধনাগারের দেখভালের জন্য আটটি সার্কেল করা হয়েছে। তার মধ্যে প্রেসিডেন্সি, দমদম, বহরমপুর, বর্ধমান এবং ওয়েস্ট জ়োন মেদিনীপুরে ডিআইজি-পদ রয়েছে। ‘‘এ বার বালুরঘাট, উত্তরবঙ্গ ও আলিপুরের জন্য তিনটি ডিআইজি-পদ তৈরি করা হচ্ছে।

Advertisement

এই পদগুলি তৈরি হলে সংশোধনাগারের উপরে নজরদারি ভাল হবে,’’ বললেন রাজ্যের কারা দফতরের ডিজি অরুণকুমার গুপ্ত। কারা দফতরের এক শীর্ষ কর্তা জানান, রাজ্যের সংশোধনাগারগুলিতে বন্দির সংখ্যা প্রায় ৩০ হাজার। বহু সংশোধনাগারে গাদাগাদি করে বন্দিদের রাখতে হচ্ছে। তাই নতুন নতুন ভবন তৈরিরও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন