ইভিপি-র মেয়াদ বাড়ল

সূত্রের খবর, শুক্রবার পর্যন্ত দেশের মাত্র ১৯ শতাংশ ভোটদাতা তাঁদের তথ্য যাচাই করতে পেরেছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৯ ০২:৩১
Share:

—ফাইল চিত্র।

নির্ধারিত সময়ের মধ্যে লক্ষ্যের ধারে কাছে পৌঁছনো যে সম্ভব হবে না, তা স্পষ্টই বুঝতে পেরেছে নির্বাচন কমিশন। তাই ভোটার তথ্য যাচাই কর্মসূচির (ইভিপি) সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিল তারা। ১৫ অক্টোবরের পরিবর্তে ১৮ নভেম্বর পর্যন্ত এই তথ্য যাচাই কর্মসূচি চলবে বলে কমিশন জানিয়েছে। শনিবার বিকেলে দেশের বিভিন্ন রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারের (সিইও) দফতরকে কর্মসূচির মেয়াদ বাড়ানোর কথা কমিশন জানিয়েছে।

Advertisement

সূত্রের খবর, শুক্রবার পর্যন্ত দেশের মাত্র ১৯ শতাংশ ভোটদাতা তাঁদের তথ্য যাচাই করতে পেরেছেন। ফলে নির্ধারিত সময়ের মধ্যে সব ভোটদাতার তথ্য যাচাই সম্ভব হয়নি।

১ সেপ্টেম্বর থেকে ১১ অক্টোবর পর্যন্ত ইভিপি-তে অংশ নিয়েছেন এ রাজ্যের ৩৬ শতাংশ ভোটদাতা। উত্তপ্রদেশে ২৪ শতাংশ ভোটদাতা তথ্য যাচাই করেছেন। সংখ্যার বিচারে উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গ বাকি রাজ্যকে পিছনে ফেলেছে। তবে শতাংশের বিচারে উত্তর-পূর্বের মিজোরাম, মণিপুর, ত্রিপুরা এবং রাজস্থান বাকিদের পিছনে ফেলেছে।

Advertisement

সেপ্টেম্বরের মাঝামাঝি ইভিপি নিয়ে উপনির্বাচন কমিশনার সন্দীপ সাক্সেনার সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে সময়সীমা বাড়ানোর দাবি জানিয়েছিলেন এ রাজ্যের সিইও আরিজ আফতাব। তাঁর দাবির সঙ্গে সুর মেলান অন্য রাজ্যের সিইও-রা। কারণ, তাঁদের মত ছিল এত কম সময়ের মধ্যে দেশের বিপুল পরিমাণ ভোটদাতার তথ্য যাচাই সম্ভব নয়। ইভিপির জন্য নির্দিষ্ট অ্যাপ ও ওয়েবসাইট রয়েছে, তা-ও বিভিন্ন সময়ে ঠিক মতো কাজ করছে না বলে ভোটদাতাদের অভিযোগ রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন