আরও যারা পিকুর বাবা

কোষ্ঠকাঠিন্য নিয়ে নাকাল মানুষদের সংখ্যা বড় কম নয়। কী করলে মুক্তি মেলে, রইল তার টিপসএ কেবল অমিতাভ বচ্চনই পারেন। যা ছিল প্রত্যেকের ব্যক্তিগত সমস্যা, তাকে তিনি ‘পাবলিক’ সমস্যা করে তুলেছেন। তাঁর অভিনীত ভাস্কর ব্যানার্জি কোষ্ঠকাঠিন্য নিয়ে কথাবার্তাকে ডাইনিং টেবিলে নিয়ে এসেছে। চেপে গিয়ে ম্যানেজ করার প্রবণতা ভুলে এখন সবাই বিষয়টি নিয়ে আলোচনা করছেন।

Advertisement

রুমি গঙ্গোপাধ্যায়

শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৫ ০২:১৩
Share:

এ কেবল অমিতাভ বচ্চনই পারেন। যা ছিল প্রত্যেকের ব্যক্তিগত সমস্যা, তাকে তিনি ‘পাবলিক’ সমস্যা করে তুলেছেন। তাঁর অভিনীত ভাস্কর ব্যানার্জি কোষ্ঠকাঠিন্য নিয়ে কথাবার্তাকে ডাইনিং টেবিলে নিয়ে এসেছে। চেপে গিয়ে ম্যানেজ করার প্রবণতা ভুলে এখন সবাই বিষয়টি নিয়ে আলোচনা করছেন।

Advertisement

‘আমরি’ হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ অভিজিৎ ভট্টাচার্য বলছেন, খাবারে যথেষ্ট ফাইবার না থাকলে, যথেষ্ট জল না খেলে, এবং যথেষ্ট এক্সারসাইজ না করলে কোষ্ঠকাঠিন্যে ভুগতে পারেন। আয়ুর্বেদাচার্য মৃণালকান্তি ত্রিপাঠীও বলছেন, ফাইবারশূন্য ফাস্ট ফুড খাওয়ার জন্য খুব কম বয়স থেকে কোষ্ঠকাঠিন্য হচ্ছে। আবার এক জায়গায় বসে কম্পিউটার বা ভিডিয়ো গেমস নয়, বাচ্চাদের ঘাম-ঝরানো খেলা খেলতে হবে। আর হোমিওপ্যাথি চিকিৎসক রথীন চক্রবর্তী জানালেন, কোষ্ঠকাঠিন্যের সমাধানে খুব ভাল ওষুধ রয়েছে। কিন্তু চিকিৎসা হয় রোগীর অন্য সব লক্ষণ দেখে। যেমন জিভ সাদা আর শুকনো হলে এক রকম ওষুধ, তো জিভ ভিজে হলে অন্য ওষুধ। রোগী যদি ভাস্কর ব্যানার্জির মতো খিটখিটে, বদমেজাজি, শীতকাতুরে হন, তবে নাক্স ভোমিকা ভাল কাজ দেয়। তবে তাই বলে দোকান থেকে ওষুধ কিনে খেয়ে নেবেন না। ডাক্তার দেখিয়ে ওষুধ খেতে হবে।

যাদের নিয়মিত কোষ্ঠ পরিষ্কার হয় না, তাদের জন্য কয়েকটি টিপস।

Advertisement

রাতে ৩-৫ গ্রাম ত্রিফলা চূর্ণ ভিজিয়ে সকালে খালি পেটে খান। দীর্ঘ দিন অম্বলের সমস্যাতেও ভাল ফল পাবেন। মুখের দুর্গন্ধ দূর হবে।

রোজকার খাবারে যথেষ্ট পরিমাণে রুটি, সবজি, ফল থাকতে হবে। তাতেও কাজ না হলে রাতে শোওয়ার আগে ইসবগুলের ভূষি।

বাচ্চাদের জন্য নানা সব্জি দিয়ে তৈরি খিচুড়ি খুব উপকারী। দুধ, খেজুর, কিশমিশ একসঙ্গে ফুটিয়ে পায়েস করে ২-৬ বছরের বাচ্চাকে খাওয়ালে সমস্যা দূর হবে।

মাছের তেল, পাকা মাছের মাথা, পাঁঠার মাংস কোষ্ঠকাঠিন্য বাড়ায়।

শারীরিক পরিশ্রম করুন। জোরে হাঁটা, সুইমিং, জগিং, সাইক্লিং খুব ভাল কাজ দেয়।

হজমি জাতীয় জিনিসে কিন্তু কাজের কাজ হয় না। বরং শরীরে সোডিয়াম বেশি ঢুকে রক্তচাপ বাড়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন